৮দিন বন্ধের পর হিলি স্থলবন্দর দিয়ে পুরানো এলসির বিপরীতে গম আমদানি শুরু

হিলি প্রতিনিধি।।

১২ মে পর্যন্ত হওয়া এলসি ও এর বিপরীতে পাওয়া সুইফট কপির গম রফতানি শুরু করায় টানা ৮দিন বন্ধের পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে গম আমদানি শুরু হয়েছে। তবে নিষেধাজ্ঞার কারনে ভারত অভ্যন্তরে ১হাজার গমবাহী ট্রাক আটকা রয়েছে বলে জানিয়েছে ভারতীয় সিআ্যন্ডএফ এজেন্ট।

রবিবার বিকেল ৪টায় ভারত থেকে ৪০টন ওজনের আমদানিকৃত গমবাহী ট্রাকটি দেশে প্রবেশের মধ্য দিয়ে গম আমদানি শুরু হয়। হিলির সায়রাম ইন্টারন্যাশনাল নামের প্রতিষ্ঠান এই গমের আমদানিকারক ভারতের ওরিয়েন্ট ইন্টারন্যাশনাল এর রফতানিকারক।

হিলি স্থলবন্দরের সিআ্যন্ডএফ এজেন্ট শেরেগুল ইসলাম বলেন, মুল্য নিয়ন্ত্রনে রাখতে গত ১৩ মে ভারত গম রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করলে শনিবার সকাল থেকে বন্দর দিয়ে গম আমদানি বন্ধ হয়ে যায়। পরে পুর্বের টেন্ডারকৃত গম রফতানি অব্যাহত রাখলে বিকেল থেকে আবারো গম আমদানি শুরু হয়। কয়েকবার বন্ধ চালু করে পুর্বের টেন্ডারের সব গম রফতানি করে ভারত। ১২ মে পর্যন্ত হওয়া এলসির গম রফতানির আশ্বাস দিলেও গম রফতানি করেনি ভারত। এতে বেশ সংখ্যক গম ভারতে আটকা পড়ে যার কারনে আমদানিকারকদের চরমভাবে বিপাকে পড়তে হচ্ছিল। দীর্ঘদিন ট্রাকে আটকা থাকায় পণ্যের মান নিয়ে দুশ্চিন্তায় পড়েন আমদানিকারকগন। পুর্বে ডলারের মুল্য কম থাকলেও দিন দিন ডলারের মুল্য বাড়ায় গমের বিল ছাড়তে বাড়তি অর্থ গুনার দুশ্চিন্তায় পড়েন তারা। গত ২৩মে এক প্রজ্ঞাপনের মাধ্যমে ১২ তারিখ পর্যন্ত হওয়া এলসির সুইফট ওই দিনের মধ্যেই যাওয়া এলসির গম রফতানির কথা জানিয়েছেন। কিন্তু যেসব এলসি ১২মে এর মধ্যে হয়েছে কিন্তু সুইফট ওই তারিখের পরে গিয়েছে বা এলসির সময় বাড়ানো হয়েছে সেগুলোর গম রফতানি না করার কথা জানান। কিন্তু এর পরেও নানা জটিলতা দেখিয়ে ভারতীয় কাস্টমস গম রফতানি বন্ধ রাখায় বন্দর দিয়ে এতদিন কোন গম আমদানি হয়নি।

ভারতীয় সিআ্যন্ডএফ এজেন্ট অনিল সরকার বলেন, ১৩ মে থেকে সরকারি নির্দেশনা মোতাবেক বন্দর দিয়ে গম রফতানি বন্ধ রয়েছে। এতে করে ভারত অভ্যন্তরে প্রায় ১হাজার গমবাহী ট্রাক আটকা পড়ে রয়েছে। তবে পুর্বের টেন্ডারের যেসব গম ছিল সেগুলো রফতানি অব্যাহত ছিল। সম্প্রতি ভারতের বৈদেশিক বানিজ্য বিষয়ক কতৃপক্ষ ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) ১২ মে এর মধ্যে হওয়া এলসির সুইফট ওই দিনের মধ্যে ভারতে পৌছেছে সেগুলোর গম রফতানির নির্দেশনা দিয়েছে। তারা যাদেরকে আরসি ইস্যু করছে সেই আদেশের কপি আজ কাস্টমসে আসায় গম রফতানি শুরু হয়েছে। তবে এর বিপরীতে রফতানিকৃত গমের পরিমান খুবই কম হবে। বাকি এলসিগুলোর বিষয়ে আদেশের জন্য রফতানিকারকরা দিল্লিতে যাবেন বানিজ্য মন্ত্রনালয়ের সঙ্গে বৈঠক করতে। বৈঠকে যা ফলাফল আসবে সেই মোতাবেক বাকি এলসিগুলোর বিপরীতে গম রফতানির বিষয়ে সিন্ধান্ত হবে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, বন্দর দিয়ে পুর্বে বেশ পরিমানে গম আমদানি হলেও গত ৮দিন ধরে গম আমদানি সম্পুর্নরুপে বন্ধ ছিল। আজ বন্দর দিয়ে আবারো গম আমদানি শুরু হয়েছে। এর আগে বন্দর দিয়ে সর্বশেষ গত ২০ মে ২টি ট্রাকে ৭৪টন গম আমদানি হয়েছিল।

আরো দেখুনঃ