‘আগে আ. লীগ আমার পক্ষে অর্ধেক খাটতো, এখন পুরোপুরি খাটবে’

অনলাইন ডেস্ক।।

বিএনপি থেকে বহিষ্কার হয়ে নৌকার প্রার্থী হওয়া ব্যারিস্টার শাহজাহান ওমর বলেছেন, তিনি আগে থেকেই আওয়ামী লীগের ভোট পেয়ে আসছেন। আগে আওয়ামী লীগের লোকজন তার পক্ষে অর্ধেক খাটত, এখন পুরোপুরি খাটবে। রাজধানীর আগারগাঁওয়ে শুক্রবার নির্বাচন ভবনে আপিলে শুনানিতে প্রার্থিতা বহাল থাকার পর এসব কথা বলেন ঝালকাঠি-১ আসনের এই প্রার্থী।

হলফনামায় মামলার তথ্য গোপন করেছেন এমন অভিযোগ এনে শাহজাহান ওমরের প্রার্থিতা বাতিল করতে নির্বাচন কমিশনে আবেদন করেছিলেন একই আসনের স্বতন্ত্র প্রার্থী মনিরুজ্জামান মনির। চূড়ান্ত শুনানি নিয়ে নির্বাচন কমিশন ওই আবেদন খারিজ করে দেন। ইসি থেকে বেরিয়ে শাহজাহান ওমর বলেন, আগে আমার মার্কা ধানের শীষ ছিল। এবার প্রতীক নৌকা নিয়ে ভোট করবো। আমি তো আশাবাদী। মানুষ ব্যক্তি শাহজাহান ওমর ও প্রতীক দুইভাবেই আমাকে ভোট দেবে। আওয়ামী লীগের ভোট আমি সবসময়ই পাই।

মুক্তিযুদ্ধে নিজের অবদান তুলে ধরে বর্ষীয়ান এই নেতা বলেন, আমি বীর মুক্তিযোদ্ধা আপনারা জানেন, আমি বরিশাল বিভাগের কমান্ডার ছিলাম। আমাকে আওয়ামী লীগের লোকেরা, তাদের সন্তানেরা, ফ্যামিলিরা আগে থেকেই ভোট দিয়েছে। এটা নতুন কী, এখন পুরোপুরি খাটবে। আগে অর্ধেক খাটতো।

বর্তমান সিইসির অধীনে সুষ্ঠু ভোট হবে না-এই দাবিতে বিএনপির হয়ে দীর্ঘদিন আন্দোলন করেছিলেন। সিইসি এবার ভোট কেমন করবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, হাবিবুল আমার জানাশোনা। হি ওয়াজ জয়েন্ট সেক্রেটারি উইথ মি। পরে ওখান থেকে এডিশনাল সেক্রেটারি, সেক্রেটারি হয়েছে। হি ইজ ভেরি ক্যাপাবল অফিসার। উনার আমলে সুষ্ঠু ভোট হবে, আমি আশাবাদী। ডামি প্রার্থীরা ভয়ে আছেন, এমন নানা অভিযোগ গণমাধ্যমে আসছে— এবিষয়ে মন্তব্য জানতে চাইলে শাহজাহান ওমর বলেন, এটা হতেই পারে না। কেন নির্বাচন করতে পারবে না। আমি তাদের স্যালুট করি। যেকোনো নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক। আগে আমার প্রতীক ধানের শীষ ছিল, এবার নৌকা নিয়ে নির্বাচন করব।

আওয়ামী লীগের এই প্রার্থী বলেন, নির্বাচন প্রতিহত করতে যদি কেউ জোর জবরদস্তি করে তাহলে আইনশৃঙ্খলা বাহিনী আছে তারা সেটি দেখবে। কেউ যদি গায়ের জোর দেখায়, বল প্রয়োগ করে, সেটা নিয়ে আমার কোনো শঙ্কা নেই। এটা প্রশাসনের বিষয়। নির্বাচনি প্রচারণা প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, নির্বাচনে আচরণবিধির ভেতরে যতটুকু সম্ভব আমরা করব। কেউ যদি আচরণবিধি লঙ্ঘন করে, সেটি আইনশৃঙ্খলা বাহিনী দেখবে।

বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমরের প্রার্থিতা বাতিলে নির্বাচন কমিশনে আপিল করেছিলেন একই আসনের স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা মনিরুজ্জামান। কমিশন আজ সেই আপিল নামঞ্জুর করে ঝালকাঠি-১ আসনে নৌকার প্রার্থী শাহজাহান ওমরকে বৈধতা দেন। এর আগে গত ৩ ডিসেম্বর ঝালকাঠি-১ আসনে আওয়ামী লীগ প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য বজলুল হক হারুনের মনোনয়নপত্র বাতিল করা হয়।

প্রসঙ্গত, প্রতিষ্ঠালগ্ন থেকেই বিএনপির রাজনীতির সঙ্গে ছিলেন ব্যারিস্টার শাহজাহান ওমর। দলটির জ্যেষ্ঠ নেতাদের মধ্যে অন্যতম তিনি। দলের ভাইস চেয়ারম্যান হিসেবে সরকারবিরোধী আন্দোলন-সংগ্রামেও ছিলেন সক্রিয়।

২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে রাজনৈতিক সহিংসতার মামলায় গ্রেফতারও হয়েছিলেন প্রবীণ এ রাজনীতিক। দ্বাদশ সংসদ নির্বাচনের মনোনয়নপত্র জমার শেষ দিনের একদিন আগে জেল থেকে ছাড়া পান। পর দিন সারাজীবনের রাজনৈতিক প্লাটফরম ছেড়ে আওয়ামী লীগে যোগ দিয়ে নৌকার প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম জমা দেন শাহজাহান ওমর। তার এই রাজনৈতিক ইউটার্ন আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে।

আরো দেখুনঃ