হিলি সীমান্তে বিজিবি বিএসএফের সেক্টর কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত

হিলি প্রতিনিধি।।

দিনাজপুরের হিলি সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর সেক্টর কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সীমান্ত দিয়ে মাদক পাচার বন্ধসহ সীমান্তের বিভিন্ন বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

বুধবার সকাল সাড়ে ১০টায় বিজিবির আমন্ত্রনে ভারতীয় প্রতিনিধি দলটি হিলি সীমান্তের শুন্যরেখায় আসলে বিজিবির পক্ষ থেকে তাদেরকে ফুল উপহার দিয়ে শুভেচ্ছা জানানো হয়। পরে তারা বিজিবির হিলি আইসিপি ক্যাম্পের গোলঘরে অধিনায়ক পর্যায়ে এক বৈঠকে মিলিত হন।বিকেল পর্যন্ত চলে এই বৈঠকটি। এতে বাংলাদেশের পক্ষে ১৫ সদস্যের নেতৃত্ব দেন বিজিবির দিনাজপুর সেক্টর কমান্ডার গোলাম মহিউদ্দীন খন্দকার এবং ভারতের পক্ষে ১৫ সদস্যের নেতৃত্ব দেন বিএসএফের রায়গঞ্জ সেক্টরের ডিআইজি এসএ শ্রিবাস্তব।এসময় সেখানে জয়পুরহাট-২০বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে.কর্নেল রফিকুল ইসলাম ও ভারতের পতিরাম বিএসএফ ব্যাটালিয়নের অধিনায়ক ভালেন্দু ত্রিভেদী উপস্থিত ছিলেন। বিকেলে বৈঠক শেষে প্রতিনিধি দলটির একই পথ দিয়ে ভারতে ফিরে যায়।

বিজিবির দিনাজপুর সেক্টর কমান্ডার গোলাম মহিউদ্দীন খন্দকার জানান,করোনার কারণে আমাদের দুবাহিনীর মধ্যে দীর্ঘদিন ধরে আলোচনা বন্ধ ছিল। বর্তমানে করোনা পরিস্থিতি অনেকটা ভালো হওয়ায় এখন তা করা হচ্ছে। আমাদের দায়ীত্বপুর্ন এলাকার বিপরীতে ভারতের দায়ীত্বপুর্ন এলাকার কর্মকর্তাদের সাথে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে আমরা সীমান্তের বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেছি। তবে আমাদের আলোচনার মুল বিষয়বস্তু ছিল সীমান্ত দিয়ে যাতে ফেনসিডিলসহ কোন বিভিন্ন ধরণের মাদক না আসাসহ সীমান্ত দিয়ে অবৈধভাবে কোন মানুষ পারাপার করতে না পারে সেবিষয় নিয়ে বৈঠকে আলোচনা করেছি। সেই সাথে বিএসএফের কিছু বিষয় রয়েছে সেগুলো নিয়ে আলোচনা করেছে। আমরা চাই মাদক নিয়ে আমাদের দেশে জিরো টলারেন্স নীতি রয়েছে সেটি যেন অব্যাহত থাকে সেজন্য আমরা বিএসএফকে অনুরোধ করেছি যাতে করে সীমান্ত দিয়ে কোন মাদক না আসে উনারা যেন পাচার বন্ধে তারা যেন কার্যকর পদক্ষেপ গ্রহণ করে।উভয়ে আমরা যেকোন ধরণের অপরাধ রোধে একমত হয়ে কাজ করব। আমাদের মধ্যে ফলপ্রসু আলোচনা হয়েছে।

আরো দেখুনঃ