সোনারগাঁয়ে ঐতিহাসিক আনন্দবাজার পশুর হাট জমে উঠেছে

নজরুল ইসলাম শুভ, সোনারগাঁ (নারায়ণগঞ্জ)।।

আর মাত্র কয়েকদিন বাদেই ঈদুল আজহা। পছন্দের পশু কোরবানি দেওয়ার জন্য মানুষ এখন বিভিন্ন হাটে ঘুরে দেখছেন। তার মধ্যে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার ঐতিহাসিক পশুর হাট আনন্দবাজারে চলছে এখন বেচাকেনার ধুম।

বুধবার (৭ জুলাই) আনন্দবাজার পশুর হাট ঘুরে দেখা গেছে, ছোট-বড়, দেশি ও বিভিন্ন জাতের গরু, ভেড়া, মহিষ উঠানো হয়েছে। তবে এ আনন্দবাজার হাটে চর এলাকার পশু সবচেয়ে বেশি উঠেছে। ক্রেতাদের চাহিদা বেশি থাকে চর এলাকার গরু প্রতি। বেপারীদের চোখে মুখে ফুটে উঠেছে আনন্দের ছাপ। ন্যায্য মূল্যে পশু ক্রয় করতে পেরে ক্রেতারাও খুশি।

আনন্দবাজারের হাটের আয়তন অনুযায়ী ৪ থেকে ৫ হাজার পশু উঠেছে। এবছর আনন্দবাজার হাটে ক্রেতা-বিক্রেতাদের সুবিধার্থে ৮ থেকে ৯টি হাসিল ঘর বসানো হয়েছে। এছাড়া নিরাপত্তার জন্য পুলিশ ছাড়াও হাট কর্তৃপক্ষে দুইশত স্বেচ্ছাসেবক কাজ করছেন। সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলবে এ হাটের গরু বেচাকেনা।

পাইকার আনোয়ার হোসেন জানান, এই হাটের সবচেয়ে বড় গরু আমার। এ পর্যন্ত চার লাখ টাকা দাম উঠেছে আর কিছুটা দাম পেলে গরুটা বিক্রয় করে দিবো।

আনন্দবাজার হাট পরিচালনা কমিটির সদস্য নবী হোসেন বলেন, হাটে পশু ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তার সুবিধার্থে সব ধরনের ব্যবস্থা রাখা হয়েছে। পুরো হাট সিসি ক্যামেরার আওতায় রয়েছে। তাই কেউ অপরাধ করে পার পাবে না।

আরো দেখুনঃ