জেলা মতুয়া মিশনের সাবেক সভাপতি রূপ কুমার মজুমদার স্মরণে নড়াইলে মতুয়া মহোৎসব অনুষ্ঠিত

নড়াইল প্রতিনিধি ।।

বাংলাদেশ মতুয়া মিশন নড়াইল জেলা শাখার সাবেক সভাপতি রূপ কুমার মজুমদার স্মরণে মতুয়া মহোৎসব অনুষ্ঠিত হয়েছে। রবিবার দিনব্যাপী রূপ কুমারের জন্মস্থান সদর উপজেলার আউড়িয়া ইউনিয়নের কমলাপুর গ্রামের মন্দির চত্বরে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মতুয়া মিশন নড়াইল জেলা শাখা ও রূপ কুমার মজুমদারের স্বজনদের আয়োজনে দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে সকাল থেকে শ্রী শ্রী হরি লীলামৃত পাঠের মাধ্যমে কর্মসূচি শুরু হয়। এরপর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, ধর্মীয় কীর্ত্তন, আলোচনা ও প্রসাদ বিতরণ করা হয়।

অনুষ্ঠানে কমলাপুর সহ পাশ^বর্তী এলাকার বেশ কয়েকটি মতুয়া দল অংশগ্রহণ করে। এসময় আয়োজক কর্তৃপক্ষ মতুয়া দলকে ধর্মীয় রীতিনীতি অনুসারে বরণ করে নেন।
এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় রূপ কুমারের জীবন ও আদর্শ নিয়ে স্মৃতিচারণ করেন প্রধান অতিথি মতুয়া মিশন নড়াইল জেলা শাখার সভাপতি অসীম কুমার পাল। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সহ-সভাপতি নিমাই গে¦াসাই, অর্থ বিষয়ক সম্পাদক রূপ কুমার মজুমদারের বড় ভাই অসিত কুমার মজুমদার, মতুয়া মিশন নড়াইল পৌর কমিটির সাবেক সভাপতি বিজন বিশ^াস, রূপ কুমারের ছোট ছোট ভাই সঞ্জীৎ কুমার মজুমদার প্রমুখ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ‘ হিন্দু সমাজের বড় অংশ হচ্ছে মতুয়া সম্প্রদায়। মতুয়ারা কখনো অশান্তি সৃষ্টি করে না। মতুয়াদের ঐক্যবদ্ধ থেকে সমাজ ও দেশের উন্নয়নমূলক কাজ করার অনুরোধ জানান।

এছাড়াও বক্তারা বলেন, রূপ কুমার মজুমদার মতুয়াদের কল্যাণে কাজ করে গেছেন। তিনি শিশুদের জন্য নিজহাতে নড়াইল জেলায় ১৮টি শ্রী শ্রী হরি লীলামৃত স্কুল প্রতিষ্ঠা করে গেছেন। তিনি শিশু শিক্ষা বাস্তবায়নের জন্য যাবতীয় খরচ, বই-খাতা ইত্যাদি, শিক্ষকের বেতন নিজ উদ্যোগে পরিশোধ করতেন। অনেক সময়ে ঋণ করে শিক্ষার ব্যয় বহন করেছেন। বর্তমান সভাপতি অসীম কুমার পালের নেতেৃত্বে জেলায় ৩৩টি শ্রী শ্রী হরি লীলামৃত স্কুল পরিচালিত হচ্ছে। অনুষ্ঠানে রূপ কুমারের আত্মীয় স্বজন, মতুয়া সম্প্রদায় ও এলাকাবাসী উপস্থিত ছিলেন।।

উল্লেখ্য যে, রূপকুমার মজুমদারকে ২০২২ সালের ২৫ অক্টোবর সন্ধ্যার পরে আউড়িয়া ইউপির মালিরবাগ শোল মারা পুলের দক্ষিণ পাশে মারপিট করে মুমুর্ষ অবস্থায় ফেলে রেখে যায়। রূপকুমার মজুমদারের মাথার পিছনে, কপালে, বুকের পাজরে ও হাতের কব্জিতে আঘাতের চিহ্ন পাওয়া যায়। পথচারীরা তাকে অচেতন অবস্থায় নড়াইল হাসপাতালে নিয়ে যায়। পরে পরিবারের সদস্যরা খবর পেয়ে হাসপাতালে ছুটে যায়। অবস্থা আশংকাজনক হওয়ায় রাতেই ঢাকার নিউরোলজি হাসপাতালে ভর্তি করা হয়। এরপর সেখান থেকে তাকে পান্থপথে জেনারেল কিডনি হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় ২৭ অক্টোবর বিকালে মারা যান। এ ঘটনায় নড়াইল সদর থানায় মামলা হয়। বর্তমানে মামলাটি পিবিআই যশোরের কাছে রয়েছে ( মামলা নং -২৮৯/৭)।

আরো দেখুনঃ