ছয়টি অভ্যাসই চুল পড়ার জন্য দায়ী!

অনলাইন ডেক্স।।

52
চুল পড়ার সমস্যা কম বেশি আমাদের সবারই আছে। সাধারণ নিয়মেই সবার কিছু না কিছু চুল প্রতিদিনই ঝরে, আবার নতুন চুল গজায়ও। কিন্তু আচমকাই যদি সেই সমস্যা বেড়ে যায়, তাহলে সচেতন হতেই হবে। চুল পড়ার জন্যে একদিকে যেমন শারীরিক অসুস্থতা দায়ী হতে পারে, তেমনই আপনার কিছু অভ্যাসও হতে পারে চুল ঝরে যাওয়ার কারণ।
এবার জেনে নিন কী সেই সব অভ্যেস, যা আপনার চুল পড়ার জন্য দায়ী…
অতিরিক্ত ড্রাই শ্যাম্পুর ব্যবহার
ড্রাই শ্যাম্পু অযথা ব্যবহার আপনার স্ক্যাল্পে স্বাভাবিক তৈলাক্তভাব নষ্ট করে দেয়। ফলে শুষ্ক হয়ে যায় চুলের গোড়া এবং তা থেকেই বাড়ে হেয়ার ফল।
ভিজে চুলের অযত্ন
ভিজে চুল খুবই ভঙ্গুর হয়। তাই গোসলের পরেই যদি ভিজে চুল ঘষে ঘষে মোছা হয় অথবা বার বার আঁচড়ানো হয় তবে হেয়ার ফল হবেই।
ভিটামিন বি ১২ কমতি
ভিটামিন বি ১২ চুলের নতুন সেল তৈরি করতে সাহায্য করে। এই ভিটামিনের কমতি শরীরে দেখা গেলে তখন বাড়ে চুল পড়ার সমস্যা। অ্যানিমাল প্রোটিন থেকেই পাওয়া যায় বেশি পরিমাণে ভিটামিন বি ১২।
আয়রনের অভাব
শরীরে আয়রনের অভাবও চুল পড়ে যাওয়ার জন্য দায়ী। খাবার সিলেকশনে ভুল হলে আয়রনের ঘাটতি দেখা দেয়। তাই প্রতিদিন আয়রন সমৃদ্ধ পুষ্টিকর খাবার খান। ডুমুর, থোঁড়, মোচা, পালং শাক, সবুজ শাক সবজি, কলা জাতীয় খাবার খেতে পারেন। আমন্ডেও রয়েছে আয়রন।
চুলে অতিরিক্ত হিট দেওয়া
বিভিন্ন অনুষ্ঠানে কিংবা প্রতিদিন অফিস যাওয়ার সময়ে অনেকে ব্লো ড্রাইয়িং, আয়রনিং, কার্লিং করে থাকেন। এতে দেখতে সুন্দর লাগলেও, প্রতিদিন এই অত্যধিক তাপের কারণে নষ্ট হয়ে যায় চুলের স্বাস্থ্য। ফলে চুল হয়ে পড়ে ভঙ্গুর।
নিয়মিত চুল না ধোয়া
রাস্তাঘাটের ধুলাবালি যে পরিমাণে প্রতিদিন চুলে লাগে তা যদি নিয়মিত ধুয়ে না ফেলা হয় তাহলে ধীরে ধীরে খারাপ হতে থাকে চুলের স্বাস্থ্য। চুল স্বাস্থ্যোজ্জ্বল হারাতে থাকে ক্রমেই। তাই নিয়মিত চুল ধুয়ে গোসল করুন।
আরো পড়ুনঃ