নানা আয়োজনে ভিক্টোরিয়া কলেজে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

আবু সুফিয়ান রাসেল, কুমিল্লা।।

56
ভিক্টোরিয়া সরকারি কলেজে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। ১০ ডিসেম্বর (শুক্রবার) সকাল ৯টায় ডিগ্রি শাখায় স্থাপিত ’হৃদয়ে বঙ্গবন্ধু’ ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীদের অংশগ্রহনে শোভাযাত্রা, আলোচনা সভা ও দোয়া মুনাজাতের আয়োজন করা হয়।
এর পূর্বে ম্যুরালের সামনে দাঁড়িয়ে বেলুন উড্ডয়ন এর মধ্য দিয়ে আনন্দ শোভাযাত্রার শুভ উদ্বোধন করেন অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন ভূইঁয়া। এ সময় উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর আবু জাফর খান, শিক্ষক পরিষদ সম্পাদক প্রফেসর মৃণাল কান্তি গোস্বামী, যুগ্ম সম্পাদক মোহাম্মদ শাহজাহান, যুগ্ম সম্পাদক (মহিলা) সুমি আক্তার, কোষাধ্যক্ষ মু. খালেদ সাইফুল্লাহসহ অন্যান্য শিক্ষকবৃন্দ। সকল বিভাগের প্রধান, অন্যান্য শিক্ষক-শিক্ষার্থী, কর্মচারীসহ কলেজ সংগঠনের নেতৃবৃন্দ ।
শিক্ষক পরিষদ যুগ্ম সম্পাদক (মহিলা) সুমি আক্তারের সঞ্চালনায় ও কলেজ অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন ভূইঁয়ার সভাপতিত্বে আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত, গীতা পাঠ, সমন্বিত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এছাড়াও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বদেশ প্রত্যাবর্তন নিয়ে একটি বিশেষ নিবন্ধ পাঠ করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ ইমাম হোসেন।
১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন নিয়ে আলোচনা করতে গিয়ে কলেজ উপাধ্যক্ষ প্রফেসর মোঃ আবু জাফর খান বলেন, বঙ্গবন্ধুর মুক্তি শুুধু বাংলাদেশের জনগণের দাবী ছিল না তৎকালীন পাক প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টু পাকিস্তানের লাহোর,করাচি ইসলামাবাদ, রাওয়াল পিন্ডিতে বঙ্গবন্ধুর মুক্তি বিষয়ে জনগণের মতামত চাইলে জনগন বঙ্গবন্ধুর মুক্তি চেয়ে শ্লোগান দেয় ফলে বঙ্গবন্ধুর মুক্তি দিতে ভুট্টু বাধ্য হলেন।
অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে কলেজ অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন ভূইঁয়া বলেন সর্বকালের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যার জন্ম না হলে বাংলাদেশের জন্ম হতো না। একই সাথে স্মরণ করছি ৫২’র ভাষা আন্দোলনে শহীদের প্রতি, ২১ আগস্ট ও ১৫ আগস্টে নিহত বঙ্গবন্ধু পরিবার পরিজনদের প্রতি।
আরো পড়ুনঃ