কী খেলে ত্বক উজ্জ্বল হয় জেনে নিন!

ডেক্স রিপোর্ট।।

55
ত্বক দিনদিন নিষ্প্রাণ হয়ে যাচ্ছে? দামী প্রসাধনী ব্যবহার করেও ফল মিলছে না কোনো। মানাচ্ছে না কোনোরকম সাজগোজেও। ত্বক রুক্ষ হয়ে পড়লে কোনো সাজেই আপনাকে দেখতে ভালো লাগবে না। তাই বাইরে থেকেই যতই যত্ন নেন না কেন, সঠিক খাবারগুলো শরীরে না পৌঁছালে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখা মুশকিল।
প্রতিদিন প্রচুর পানি পান করুন। খাবারের সময়টা প্রতিদিন নির্দিষ্ট রাখার চেষ্টা করুন। খাবারের তালিকায় যেন প্রতিদিন অন্তত দু’টি করে ফল থাকে। কিছু শরীরচর্চা করুন, মন ভালো রাখুন। কারণ স্ট্রেসের ছাপ সহজেই পড়বে আপনার চেহারায়। এর পাশাপাশি খাবারের তালিকায় যোগ করুন এই খাবারগুলো-
বিভিন্নরকম মাছ খেতে ভালোবাসেন নিশ্চয়ই? মাছে, বিশেষ করে সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। তাই ত্বকে আর্দ্রতা ধরে রাখতে এই ফ্যাটি অ্যাসিডের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। মাছের তেলও খেতে পারেন। কারণ ত্বক সুন্দর করতে মাছের তেলও দারুণ উপকারী।
শসায় প্রচুর পানি থাকে, সেইসঙ্গে থাকে ভিটামিন এ, সি, কে, ফোলেট, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, জিঙ্ক ইত্যাদি খনিজ। শসা খেলে আপনার শরীর ভিতর থেকে আর্দ্র থাকে, পাশাপাশি ফেসমাস্কের উপাদান হিসেবেও এটি ব্যবহার করতে পারেন।
আপনার ত্বক কি রুক্ষ? তাহলে প্রত্যেকদিনের খাদ্যতালিকায় বাদাম থাকা একান্ত প্রয়োজনীয়। প্রতিদিন ঠিক কতটা বাদাম আপনি খেতে পারবেন, সেই হিসাবটা পুষ্টিবিদের কাছ থেকে জেনে নিতে হবে।
প্রতিদিন ডিম খাওয়ার অভ্যাস নেই? জানেন, কী ভুল করছেন! প্রতিদিন সকালের নাস্তায় অন্তত দুটি ডিম সেদ্ধ করে খান, মাসখানেকের মধ্যেই আপনার ত্বকে ঝলমল করবে। কুসুম ফেলবেন না একেবারেই, কারণ এর মধ্যেই ফ্যাটের ভাগ সবচেয়ে বেশি। ফেসপ্যাকেও ডিমের কুসুম ব্যবহার করতে পারেন।
প্রতিদিন অন্তত এক পদের শাক যেন পাতে থাকে। কারণ শাকের রয়েছে অসংখ্য উপকারিতা। যেকোনো সবুজ শাক ভালো করে ধুয়ে নিয়মিত খাওয়া উচিত। শাকের পুষ্টিগুণ আপনার ত্বককেও সুস্থ রাখতে সাহায্য করে।
আরো পড়ুনঃ