একজন সফল উদ্যোক্তা মাহবুবা স্মৃতির গল্প

তৌহিদ খন্দকার তপু।।

100
একজন সফল উদ্যোক্তা মাহবুবা স্মৃতি। বিভিন্ন প্রশিক্ষন নিয়ে নিজে স্বাবলম্বি হওয়ার পাশাপাশি সমাজের অন্যান্য নারীদের প্রশিক্ষন দিয়ে স্বাবলম্বি করে তুলছেন তিনি। এছাড়াও অনলাইনে মানসম্পন্ন খাবারের ব্যবসা সুনামের সাথে চালিয়ে যাচ্ছে এই সফল নারী । তার কাছ থেকে প্রশিক্ষন প্রাপ্ত শিক্ষার্থী জানায়, ভবিষ্যতে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে এই প্রশিক্ষন উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।
মাহবুবা স্মৃতি কুমিল্লার মোগলটুলী এলাকার সনামধন্য সুনেহেরা ক্রিয়েশন এন্ড কুকিং স্কুলের স্বত্মাধিকারি। পড়ালেখা শেষ করে নিজেকে স্বাবলম্বী করে তুলতে বিউটি র্পালার ও রান্নার উপর বিশেষ প্রশিক্ষন নেন তিনি। সংসার সামলানোর পাশাপাশি একটি বিউটি র্পালার, কুকিং স্কুল ও অনলাইনে খাবারের ব্যাবসার সাথে করেন মাববুবা স্মৃতি। দেশের বিভিন্ন ট্রেনিং ইন্সটিউট আইসিআই কালিনারি ইন্সটিটিউট, বিটিইবি, টনি খান কালিনারি ইন্সটিটিউট, বেকারি এন্ড পার্টি হেড ফাতেমা বিনতে নূর সহ অন্যান্য প্রতিষ্ঠান থেকে কুকিং ও ফুড প্রসেসিং এর প্রশিক্ষন সমাপ্ত করেন মাহবুবা স্মৃতি।

এছাড়াও সুপরিচিত ঢাকা বেকিং কুইন সাহানাজ চৌধুরীর কাছ থেকে হাতে খড়ি নিয়ে নিজের বাসায় সুনেহেরা ক্রিয়েশন এন্ড কুকিং স্কুলের এবং বিউটি র্পালার চালান তিনি। খাবারের মান, ডিজাইন ও স্বাদের কারনে অল্প সময়ে পরিচিতি লাভ করে সুনেহেরা ক্রিয়েশন এন্ড কুকিং স্কুল। বর্তমানে বিভিন্ন মেয়াদে রান্নার উপর প্রশিক্ষন কোর্স চালু করেন স্মৃতি। তার কাছে প্রশিক্ষন নিতে আসা শিক্ষার্থীরা জানায়, এই প্রশিক্ষন তাদের স্বাবলম্বি করতে সাহায্য করবে।
সফল এই নারী উদ্যোক্তা জানায়, পিছিয়ে পরা কুমিল্লার নারীদের কথা চিন্তা করে এই প্রতিষ্ঠানটি শুরু করেন তিনি। ভবিষ্যতে আরও বড় পরিসরে কাজ করার ইচ্ছা আছে তার। এগিয়ে যাচ্ছে দেশ তার সাথে এগিয়ে যাচ্ছে নারী সমাজ। নারী সমাজকে এগিয়ে নিতে সুনেহেরা ক্রিয়েশন এন্ড কুকিং স্কুলের মত প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে।
আরো পড়ুনঃ