কার্বন নিঃসরণ হ্রাসকরণ লক্ষে সাউথ এশিয়া ও রাজশাহী সিটি করপোরেশনের SLD কর্মশালা

মুহাম্মদ রকিবুল হাসান (রনি)

44
কার্বন নিঃসরণ হ্রাসকরণ প্রকল্পের আওতায় আইসিএলইআই সাউথ এশিয়া ও রাজশাহী সিটি কর্পোরেশন এর উদ্যোগে Shared Learning Dialogue (SLD) কর্মশালা
নগরীর কার্বন নিঃসরণ হ্রাসকরণ প্রকল্পের (Urban LEDS II) আওতায় এবং রাজশাহী সিটির জন্য জলবায়ু পরিবর্তন কর্ম পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে আইসিএলইআই সাউথ এশিয়া (ICLEI South Asia) ও রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) এর উদ্যোগে (Shared Learning Dialogue-SLD) নামক সম্মিলিত অভিজ্ঞতা বিনিময় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল সাড়ে ১০ টায় নগর ভবনের সরিৎ দত্ত গুপ্ত সভা কক্ষে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।
রাসিকের প্রধান প্রকৌশলী মোঃ আশরাফুল হক সঞ্চালনায় ও সচিব আবু হায়াত মোঃ রহমতুল্লাহ সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন আইসিএলইআই সাউথ এশিয়া’র সিনিয়র প্রোগ্রাম কোঅরডিনেটর মিস বেদোশ্রুতি সাধুয়ান, এনার্জি এন্ড ক্লাইমেটের ম্যানেজার মি: নিখিল কোলসেপাতিল, বাংলাদেশ আইসিএলইআই সাউথ এশিয়া’র অপারেশন’স ম্যানেজার মো. জোবায়ের রশিদ এবং প্রজেক্ট অফিসার (রাজশাহী) আব্দুল্লাহ – আল কাফি।
কর্মশালায় আরো উপস্থিত ছিলেন নির্বাহী প্রকৌশলী মোঃ গোলাম মুর্শেদ এবং মোঃ নূর ইসলাম সহ রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু। এছাড়া বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রৌকশলী মো: ইকবাল হোসেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ রোকনুজ্জামান , বিভাগীয় বন কর্মকর্তা আহমেদ নাইমুর রাহমান সহ নগরের আরো বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিবৃন্দ কর্মশালায় অংশগ্রহণ করেন ।
কর্মশালায় রাসিক এর প্রধান প্রকৌশলী মোঃ আশরাফুল হক বলেন, রাজশাহী সিটিকে একটি পরিবেশ বান্ধব এবং মডেল সিটি হিসেবে গড়ে তোলার লক্ষ্যে রাসিক কাজ করে যাচ্ছে । তিনি আরও বলেন, রাসিককে সবুজ নগরী এবং জলবায়ু পরিবর্তন সহনশীল হিসেবে গড়ে তোলার লক্ষ্যে আইসিএলইআই সাউথ এশিয়া (ICLEI South Asia) ২০০৯ সাল থেকে রাসিক এলাকার বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে সহায়তা করে যাচ্ছে ।
আইসিএলইআই সাউথ এশিয়া’র সিনিয়র প্রোগ্রাম কোঅরডিনেটর মিস বেদোশ্রুতি সাধুখান বলেন, গত ৪ অগাস্ট,২০১৯ এ অনুষ্ঠিত Shared Learning Dialogue-SLD কর্মশালায় অংশগ্রহণকারীদের মতামতের প্রেক্ষিতে ছয়টি ঝুঁকিপূর্ণ নগর ব্যবস্থা যেমন “ পানি সরবরাহ; স্বাস্থ্য; জীব বৈচিত্র্য; অর্থনীতি; বর্জ্য ব্যবস্থাপনা; এবং ওয়েস্ট ওয়াটার চিহ্নিত করা হয় যেগুলো জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রত্থ ।
এসব ঝুঁকিপূর্ণ নগর ব্যবস্থার উপর ভিত্তি করে রাসিকের ৩০ টি ওয়ার্ডকে কেন্দ্র করে “বিশদ ঝুঁকিপূর্ণ মূল্যায়ন প্রতিবেদন (Vulnerability Assessment Report)” তৈরি করা হয়েছে। এছাড়াও রাসিকের বিভিন্ন সেক্টর যেমন আবাসিক ভবন, বাণিজ্যিক এবং প্রাতিষ্ঠানিক ভবন, উত্পাদন / নির্মাণ শিল্প, কৃষি / বনজ / ফিশিং কার্যক্রম, পরিবহন এবং বর্জ্য হতে কি পরিমাণ গ্রিনহাউস গ্যাস নিঃসরণ হয় তার উপর “গ্রিনহাউস গ্যাস নিঃসরণ তালিকা প্রতিবেদন(Green House Gas Emission Report)” নিয়ে আলোচনা করা হয় ।
কর্মশালায় অংশগ্রহণকারীরা বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় এবং রাসিককে পরিবেশ বান্ধব সিটি হিসেবে গড়ে তুলতে হলে রাসিকের জলাধার গুলোকে সংরক্ষণ করা এবং নগরীতে সবুজ অঞ্চল গড়ে তোলার কোন বিকল্প নেই ।
উল্লেখ,আগামী ১লা মার্চ, ২০২০ হতে আইসিএলইআই সাউথ এশিয়া (ICLEI South Asia) রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় “সবুজ উন্মুক্ত স্থান পরিকল্পনার (Green Open Space Plan)” কাজ শুরু করবে যা রাসিককে পরিবেশ বান্ধব সবুজ নগরী এবং জলবায়ু পরিবর্তন সহনশীল হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে ।
আরো পড়ুনঃ