সকল শিক্ষা প্রতিষ্ঠানের জন্য জরুরি ৮ নির্দেশনা

অনলাইন ডেস্ক।।

17
সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ সারাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের জন্য জরুরি নির্দেশনা দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন। গাজীপুরে পিটিই আয়োজিত এক অনুষ্ঠানে সকল নির্দেশনার কথা জানান তিনি।
১. প্রাথমিকসহ সকল বিদ্যালয়ে শতভাগ ছাত্র/ ছাত্রীরা যাতে বাংলা ও ইংরেজি বিষয়ে শুদ্ধভাবে পড়তে ও লিখতে পারে এজন্য শতভাগ শিক্ষার্থীদের প্রতিদিন একপৃষ্ঠা লেখা ও পড়ার কাজ দিতে হবে এবং তা যথাযথভাবে মূল্যায়ন করতে হবে।
২. প্রতিটি বিদ্যালয়ের শিক্ষার্থীরা সাবলীল, মিডিয়াম এবং যারা একদমই পড়তে পারে না এমন শিক্ষার্থীদের একটি তালিকা প্রস্তুত করতে হবে।
৩. ‘মাদার ইজ দ্যা ফার্স্ট টিচার এন্ড টিচার ইজ দ্যা সেকেন্ড মাদার’ এ বক্তব্যকে বুকে ধারণ করতে হবে। একইসঙ্গে বিদ্যালয়ের প্রতিটি শিশুকে নিজের সন্তানের মত মনে করতে হবে, তাদের প্রত্যেককে শেখানোর জন্য প্রতিটি স্কুলের প্রধান শিক্ষককে উদ্যোগ নিতে হবে।
৪. সপ্তাহের প্রতি বৃহস্পতিবার বিদ্যালয়ে পরিস্কার/ পরিচ্ছন্ন কার্যক্রম পরিচালনা করতে হবে।
৫. ‘ওয়ান ডে ওয়ান ওয়ার্ল্ড’ কর্মসূচি সঠিকভাবে বাস্তবায়ন করতে হবে এবং এর সঠিক রেকর্ড রাখতে হবে।
৬. শতভাগ ছাত্র-ছাত্রীদের মায়ের হাতের রান্না করা খাবার অবশ্যই বিদ্যালয়ে এনে আহার করাতে হবে।
৭. শিক্ষক বদলীর নীতিমালা হবে এপ্রিলে। এবং এপ্রিল থেকেই অনলাইনে সারা বছরব্যাপী এই বদলীর কাজ চলবে।
৮. ইতোমধ্যেই প্রতিটি বিদ্যালয়ের অবকাঠামো সংক্রান্ত তথ্যাদি সংগ্রহ করা হয়েছে। সে অনুযায়ী বিদ্যালয়ে নতুন শ্রেণিকক্ষ নির্মাণ করা হবে, প্রয়োজনীয় আসবাবপত্র সরবরাহ করা হবে এবং শিক্ষক নিয়োগ দেয়া হবে যাতে বিদ্যালয়গুলোকে একশিফটে রুপান্তরিত করা যায়
আরো পড়ুনঃ