রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদ সৃষ্টি

অনলাইন ডেস্ক।।

9
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদ সৃষ্টি করা হচ্ছে।
বঙ্গবন্ধুর জীবন ও দর্শন নিয়ে উচ্চতর গবেষণার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজে (আইবিএস) এটি সৃষ্টি করা হবে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের ৪৯৮ তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধু চেয়ার’র নীতিমালা তৈরী করতে আইবিএস’র পরিচালক অধ্যাপক জাকির হোসেনকে আহ্বায়ক করে ৭ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।
কমিটির অন্য সদস্যরা হলেন-ব্যবসায় শিক্ষা অনুষদের ডীন অধ্যাপক হুমায়ন কবীর, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক গোলাম কবীর, ইতিহাস বিভাগের অধ্যাপক চিত্তরঞ্জন মিশ্র, প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক হাবিবুর রহমান, আইবিএস’র অধ্যাপক স্বরোচিষ সরকার এবং বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী।
জানতে চাইলে আইবিএস’র পরিচালক অধ্যাপক জাকির হোসেন জানান, ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে যিনি নিয়োগ পাবেন তার পদবী হবে ‘বঙ্গবন্ধু অধ্যাপক’। দুই বছর মেয়াদে এ পদে নিয়োগ দেওয়া হবে। তিনি বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও দর্শন এবং বাংলাদেশের স্বাধীনতা-সংগ্রাম ও মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণা করবেন।’
তিনি জানান, ‘বাংলাদেশের জীবন, সংস্কৃতি, সমাজ, পরিবেশ ও উন্নয়নের লক্ষ্যে আইবিএস কাজ করে আসছে। তাই এখানে ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদ সৃষ্টির সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমরা নীতিমালা প্রণয়নে কাজ করছি। নীতিমালা অনুমোদিত হলেই শীঘ্রই এ পদ সৃষ্টি করা হবে।’
আরো পড়ুনঃ