হিলি দিয়ে ঢুকল ভারতীয় পেঁয়াজের প্রথম চালান

অনলাইন ডেক্স।।

10
দীর্ঘ সাড়ে পাঁচ মাস বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। আমদানির কথা শুনে পেঁয়াজ কিনতে আসতে শুরু করেছেন দেশের বিভিন্ন স্থানের পাইকাররা।
রোববার (১৫ মার্চ) বিকেল পৌনে ৪টা থেকে পেঁয়াজবোঝাই ট্রাক প্রবেশের মধ্যে দিয়ে আমদানি কার্যক্রম শুরু হয়। ভারত থেকে পেঁয়াজ আসায় জনমনে স্বস্তি এসেছে।
গত বছরের ২৮ সেপ্টেম্বর পেঁয়াজের সঙ্কট দেখিয়ে রফতানি বন্ধ করে দেয় ভারত সরকার। যার ফলে আটকে যায় হাজার হাজার টন পেঁয়াজের এলসি। এতে ক্ষতির মুখ পড়তে হয় স্থানীয় আমদানিকারকদের।
গত ২৬ ফেব্রুয়ারি পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে ভারত সরকার। এরপর ২৫ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি চেয়ে কৃষি মন্ত্রণালয়ের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রে আবেদন করেন হিলির পেঁয়াজ আমদানিকারকরা। এর মধ্যে আট হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি দেয়া হয়।
গত বছরের ২৮ সেপ্টেম্বর পেঁয়াজের সঙ্কট দেখিয়ে রপ্তানি বন্ধ করে দেয় ভারত সরকার। যার ফলে আটকে যায় হাজার হাজার টন পেঁয়াজের এলসি। এতে ক্ষতির মুখ পড়তে হয় স্থানীয় আমদানিকারক ব্যবসায়ীদের।
অনুমতি পাওয়া পেঁয়াজগুলো রোববার বিকেল থেকে বন্দর দিয়ে প্রবেশ করতে শুরু করেছে। এরই মধ্যে চারটি ট্রাকে ৯৫ মেট্রিক টন পেঁয়াজ হিলি স্থলবন্দরে প্রবেশ করেছে।
আরো পড়ুনঃ