বুড়িচংয়ে হাট বাজারে ভ্রাম্যমান আদালতের অভিযান

মো. জাকির হোসেন, কুমিল্লা উত্তর প্রতিনিধি।।

29
সোমবার বুড়িচং উপজেলার বিভিন্ন্ বাজারে দোকানে দৃশ্যমান স্থানে পণ্যের ক্রয় ও বিক্রিয়ের মূল্য তালিকা প্রদর্শন না করা ও অধিক মূল্যে পণ্য বিক্রয় করার অপরাধে ৭ টি ব্যবসা প্রতিষ্ঠান কে ৩৫ হাজার টাকা জরিমানা আদায় করে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাহমিদি আক্তার।
গত কয়েক দিন ধরে করোনার ইস্যুকে পুঁজি করে সারা দেশের ন্যায় বুড়িচং উপজেলার সকল বাজারের নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল অধিক হারে বৃদ্ধি পাওয়ায় উপজেলা প্রশাসন বাজার দর মনিটরিং করে এবং দ্রব্য মূল ক্রেতাদের নিকট সহনীয় রাখতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
সোমবার বুড়িচং উপজেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) তাহমিদা আক্তার এর নেতৃত্বে উপজেলার ভারেল্লা দক্ষিণ ইউনিয়নের দেবপুর বাজারের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান এবং ভারেল্লা উত্তর ইউনিয়নের ঐতিহ্যবাহী কংশনগর বাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালায়। এসময় ৭ টি ব্যবসা প্রতিষ্ঠানে মুল্য তালিকা টাঙানো বা প্রদর্শন না করা এবং নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য অধিক হারে রাখায় মোট ৩৫ হাজার টাকা জরিমানা আদায় করে। এসময় বুড়িচং থানার দেবপুর পুলিশ ফাঁড়ির এস আই মোঃ এনামুল হক সঙ্গীয় ফোর্স সহ অভিযানে উপস্থিত ছিলেন।
অপর দিকে গত ২-৩ দিন ধরে কুমিল্লার বুড়িচং উপজেলার ভরাসার বাজার ও বুড়িচং বাজারে, ছয়গ্রাম বাজার, শংকুচাইল বাজার, কালিকা পুর বাজার, ফকির বাজারে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরুল হাসানের নেতৃত্বে বুড়িচং থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোজাম্মেল হক সহ সঙ্গীয় ফোর্সের সহায়তায় শনিনার দুপুরে এ অভিযান পরিচালিত হয়। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী দুটি বাজারের ৬জন দোকান মালিককে মোট ১২ হাজার টাকা জরিমানা করা হয়।
উপজেলা প্রশাসন বুড়িচং সুত্রে জানা যায় করোনা ভাইরাস আতংকের সুযোগে যেসব অসাধু ব্যবসায়ীরা অহেতুক মূল্য বৃদ্ধি করে ভোক্তাদের অধিকার হরন করার চেষ্টা করছে তাদের বিরুদ্ধে নিয়মিত এ অভিযান অব্যাহত থাকবে। করোনা ভাইরাস নিয়ে জনসাধারণ কে আতংকিত না হয়ে পরিস্কার পরিচ্ছন্ন থাকা ও সচেতন হওয়ার আহ্বান জানান বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরুল হাসান। উপজেলা সহকারী ভূমি কর্মকর্তা ও জেলা প্রশাসনের একাধিক টিম বিভিন্ন বাজার মনিটর করছে। কোথাও অনিয়ম দেখলেই তাৎক্ষনিক ভাবে ব্যবস্থা গ্রহণের কথাও জানান তিনি।
এদিকে সোমবার বিকালে অভিযান চলাকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরুল হাসান বলেন মোবাইল কোর্ট অভিযান চলায় বুড়িচং উপজেলা সদরের বাজারে দ্রব্য মূল্য স্বাভাবিক হয়েছে যেখানে দ্রব্য মূল্যের উর্ধে দেখা যাবে সেখানে অভিযান চলবে এবং বাজার দর জন স্বার্থে স্বাভাবিক রাখতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হবে।
আরো পড়ুনঃ