সবুজ ছায়াঘেরা এক মায়াময় নগর হবে কুমিল্লা.. ইশতিহারে নুর উর রহমান মাহমুদ তানিম

সাইফুল ইসলাম।।

কুমিল্লাকে সবুজ ছায়াঘেরা এক মায়াময় নগরী হিসেবে গড়ে তোলার প্রত্যাশার কথা উল্লেখ করে নির্বাচনি ইশতেহার ঘোষণা করেছেন সিটি করপোরেশন উপনির্বাচনে মেয়র প্রার্থী মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা নূর উর রহমান মাহমুদ তানিম।

নির্বাচনি প্রচার শেষ হওয়ার আগের দিন বুধবার (৬ মার্চ) বিকেলে নিজ বাসভবনে ইশতেহার ঘোষণা করেন তিনি। নির্বাচনে তানিম ‘হাতি’ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আগামী ৯ মার্চ কুমিল্লা সিটি নির্বাচনে ভোট গ্রহণ হবে। তিনি ছাড়াও আরও তিনজন প্রার্থী ভোটের মাঠে প্রতিদ্বন্দ্বিতায় আছেন।

আজ বিকেলে ঘোষিত নির্বাচনি ইশতেহারে তানিম উল্লেখ করেন, তিনি মেয়র হতে পারলে ১০০ বছরের উপযোগী করে কুমিল্লা সিটি করপোরেশনের জন্য একটি মহাপরিকল্পনা গ্রহণ করা হবে, যেই পরিকল্পনা ধাপে ধাপে বাস্তবায়ন করা হবে।

নগরের অসহনীয় যানজট নিরসনে স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি তিন ধরনের পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন; জলাবদ্ধতা নিরসনে ড্রেনেজ ব্যবস্থা উন্নয়ন ও সম্প্রসারণ; জলাধার তৈরি; পানি নির্গমণের প্রতিবন্ধকতা দূর করাসহ বিশেষজ্ঞদের নিয়ে স্বল্পতম সময়ের মধ্যে পরিকল্পনা গ্রহণ; মহানগরের সুষ্ঠু পয়োনিষ্কাশন এবং বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলা হবে। এ ছাড়া বিনামূল্যে অথবা স্বল্পমূল্যে নগরবাসীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে কমিউনিটি ক্লিনিকের পরিধি বৃদ্ধি করা; মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে শহরের পূর্বাঞ্চলে সিটি করপোরেশনের অর্থায়নে একটি মানসম্মত স্কুল ও কলেজ স্থাপন; সদর দক্ষিণ এলাকায় সিটি করপোরেশনের উদ্যোগে একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে।

কুসিক নির্বাচনের এই মেয়াদে নগরবাসীর হোল্ডিং ট্যাক্স বৃদ্ধি করার পাশাপাশি বিভিন্ন প্রকার ট্রেড লাইন্সেস, জন্মনিবন্ধন, নাগরিক সনদ, মৃত্যু সনদ ইত্যাদি নাগরিকসেবা সহজলভ্য করা হবে। মহানগরকে কয়েকটি জোনে ভাগ করে আইটি প্রশিক্ষণ কেন্দ্রসহ একটি আইটি পার্ক করা হবে। জেলা ক্রীড়া সংস্থার সঙ্গে সমন্বয় করে সারা বছর মাঠগুলোতে খেলাধুলা চালু রাখা, নতুন খেলোয়াড় তৈরি এবং বিভিন্ন টুর্নামেন্ট আয়োজনের সচেষ্ট থাকব। গোমতী নদীকে হাতিরঝিলের আদলে চারপাশ গড়ে তোলার উদ্যোগ নেওয়া হবে। ধর্মসাগরের আদি প্রাকৃতিক রূপটি ফিরিয়ে আনার চেষ্টা করব। সর্বোপরি আগামী দিনের কুমিল্লা হবে সবুজ ছায়াঘেরা এক মায়াময় নগর।

আরো দেখুনঃ