নবাব সরফরাজ খানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে নাগরিক আলোচনা

স্টাফ রিপোর্টার

২৯ এপ্রিল ২০২৩ শনিবার বিকেল ৫টায় দৈনিক স্বদেশ বিচিত্রা ও নবাব সরফরাজ খান ফাউণ্ডেশন কর্তৃক নবাব সরফরাজ খান এর ২৮৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক নাগরিক আলোচনাসভ আয়োজন করা হয়। দৈনিক স্বদেশ বিচিত্রার উপদেষ্টা সম্পাদক প্রফেসর মু. নজরুল ইসলাম তামিজীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা বিচারপতি ড. মো. আবু তারিক। উদ্বোধন করেন নবাব সরফরাজ খান এর বংশধর মোশাররফ হোসেন খান চৌধুরী।

প্রধান আলোচক ছিলেন দৈনিক স্বদেশ বিচিত্রা সম্পাদক কবি অশোক ধর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় এর শান্তি ও সংঘর্ষ বিভাগের চেয়ারম্যান ড. সাবের আহমেদ চৌধুরী, নবাবের বংশধর অধ্যক্ষ মোহাম্মদ আলী খান চৌধুরী মানিক, লায়ন আবুল কালাম আজাদ, কবি মো. ইকবাল হোসেন প্রমুখ। পবিত্র কোরআন তেলাওয়াত করেন আসম তামিজী শ্রাবণ।আলোচকগণ বলেন, ‘ নবাব সরফরাজ খান ছিলেন নবাব সুজাউদ্দীনের পুত্র ও উত্তরাধিকারী।

তিনি ১৭৩৯ সালে ‘আলাউদ্দীন হায়দার জং’ উপাধি গ্রহণ করে মুর্শিদাবাদের মসনদে আরোহণ করেন।’ প্রধান অতিথির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা বিচারপতি ড. মো. আবু তারিক বলেন, ‘ নবাব সরফরাজ খান ব্যক্তিজীবনে অত্যন্ত ধর্মপরায়ণ ছিলেন। তাঁর বংশধরগণ বাংলাদেশ ও ভারতের মুর্শিদাবাদে সম্মানের সাথে বসবাস করে আসছেন।’ প্রফেসর মু. নজরুল ইসলাম তামিজী সভাপতির বক্তব্যে বলেন, ‘বাংলাদেশের শিক্ষাবিস্তার, রাজনীতি ও অর্থনীতিতে নবাব সরফরাজ খান এর বংশধরদের অবদান রয়েছে।’

আরো দেখুনঃ