VPN ব্যবহার করলেই ৫বছরের জেল ও এক মিলিয়ন রিয়াল জরিমানা

সৌদি আরব থেকেঃ মোঃ দ্বীন ইসলাম সাগর।।

সম্প্রতি সৌদি আরবের জাতীয় টেলিভিশন আল আকবারিয়ার এক খবরে বলা হয়েছে। VPN ব্যবহার করে যদি কোন ব্যক্তি সৌদি আরব সরকার কর্তৃক নিষিদ্ধ এমন সকল ওয়েবসাইট প্রবেশ করে এবং তা প্রমানিত হয়। তাহলে ঐ ব্যক্তিকে ৫বছরের জেল ও এক মিলিয়ন রিয়াল জরিমানা গুনতে হবে।

VPN এর পুরো মানে হলো Virtual Private Network। সৌদি আরবে সাধারণত দুই ধরণে VPN এর ব্যবহার হয়ে থাকে। একটি হলো VPN ২০-৩০ রিয়াল দিয়ে আনলিমিটেড ইন্টারনেট ব্যবহার করা আরেকটি VPN হলো যা ব্যবহার করে সৌদি আরব সরকার কর্তৃক বিভিন্ন নিষিদ্ধ ওয়েবসাইটে প্রবেশ করা যা সৌদি আরবের জন্য হুমকি সরূপ। প্রতিটি দেশের নিরাপত্তার জন্য এবং জনগণের নিরাপত্তার জন্য তার দেশের সরকার বিভিন্ন ধরণে পদক্ষেপ গ্রহণ করে থাকে। তেমনই সৌদি সরকার সৌদি আরবের জন্য হুমকি এমন সকল ওয়েবসাইট ব্লক করে রেখেছে যেমন ড্রাগস, স্মাগলিং, পণ্যগ্রাফি ইত্যাদি।

যে সকল ব্যক্তি VPN ব্যবহার সৌদি সরকারের নিষিদ্ধ অমান্য করবে হোক সে সৌদি অথবা অন্য দেশি উভয়ের ক্ষেত্রেই সমান দন্ডপ্রাপ্ত হবে। বর্তমানে সৌদি সরকারের সংস্থা সি আই ডিসহ বিভিন্ন ইন্টালিজেন্ট টিম VPN এর নিয়ে কাজ করছে। সৌদি আরবে কেউ অপরাধ করে ছাড় পাবে এমন সুযোগ নেই।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ