অতিবৃষ্টির পানিতে ডুবেছে পেঁপে বাগান স্বপ্ন পূরনের চোখে অন্ধকার দেখছেন জাকির হোসেন

খাগড়াছড়ি প্রতিনিধি।।
অসময়ের পানিতে ডুবেছে জাকিরের পেঁপে বাগান, সাথে ডুবেছে জাকিরের স্বপ্ন। ১একর পেঁপে বাগান করে ফলন দেখে প্রায় ৩০লাখ টাকা বিক্রির স্বপ্ন ছিল জাকিরের চোখে। আর এখন পূঁজি উঠার সম্ভাবনাই নেই, তাই সেই চোখে অন্ধকার দেখছেন বাগান মালিক জাকির হোসেন (৩৮)।

ঘটনাটি জেলার দীঘিনালা উপজেলার মেরুং ইউনিয়নের রেংকার্য্যা গ্রামে। সরেজমিনে দেখা যায়, ১একর জায়গায় বিশাল পেঁপে বাগান সাজিয়েছিলেন জাকির হোসেন। ফলনও হয়েছিল চোখে পড়ার মতো। কিন্তু সে বাগানের চারপাশে এখন থৈ থৈ করছে পানি। কোমড় পানি, হাটু পানি বাগানের মধ্যেও। পেঁপে গাছগুলো মরে যাচ্ছে, কাঁত হয়ে পরে গেছে অনেক পেপে গাছ।

স্থানীয় মুরব্বী ওমর আলী (৫৮) জানান, এ পেঁপে বাগানটি টিলার ওপর। এ টিলায় আগে কখনো পানি উঠতে দেখা যায়নি। কিন্তু এবছর মৌসূমের শেষের দিকে অতিবৃষ্টির কারণে এখানেও পানি উঠেছে। আর পানি এখনো নেমে যাওয়ার কোন লক্ষন নাই, বরং প্রতিদিন একটু একটু করে বানি বাড়ছে।

বাগানের মালিক জাকির হোসেন জানান, আগে কখনো পেঁপে চাষ করেননি। এবারই প্রথম পেঁপে বাগান করেছিলেন। আর এবারই প্রথম যে টিলায় বাগান করেছেন সে টিলায় অতিবৃষ্টির কারণে পানি উঠেছে।

জাকির জানান, ১একর জমিতে প্রায় ১হাজার পেঁপে চারা লাগানো হয়েছিল। এ পর্যন্ত খরচ হয়েছে ৬লাখ টাকা, ফলনও ভাল হয়েছিল। ফলন দেখে ধারণা ছিল প্রায় ৩০লাখ টাকার মতো পেঁপের বিক্রয় মূল্য আসবে। কিন্তু পেঁপে পরিপূর্ন হওয়ার আগেই পানি উঠে এখন স্বপ্ন পূরন তো দুরের বরং চোখে-মুখে অন্ধকার দেখছেন ঋন পরিশোধের চিন্তায়। জাকির আরো জানান, খরচের ৬লাখ টাকার অধিকাংশই লাভের ওপর ঋন নিয়েছিলেন। এখন সে ঋন পরিশোধ করা সম্ভব হয়ে উঠবেনা।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ