এসএম সুলতানরে ৩০তম মৃত্যুর্বাষকিী আজ (১০ অক্টোবর)

নড়াইল প্রতনিধিি।।

বরণ্যে চত্রিশল্পিী এস এম সুলতানরে ৩০তম মৃত্যুর্বাষকিী আজ। চত্রিশল্পিী এস এম সুলতান অসুস্থ অবস্থায় ১৯৯৪ সালরে ১০ অক্টোবর যশোর সম্মলিতি সামরকি হাসপাতালে শষে নঃিশ্বাস ত্যাগ করনে। প্রয়ি জন্মভূমি নড়াইলরে কুড়গ্রিাম এলাকায় সংগ্রহশালা চত্বরে চরিনদ্রিায় শায়তি আছনে তনি।ি তার মৃত্যুর পর বাসভবন চত্বরে এস এম সুলতান স্মৃতি সংগ্রহশালা, শশিুর্স্বগ, লাল বাউল এলাকায় র্আট কলজে প্রতষ্ঠিাসহ বভিন্নি উন্নয়নমূলক কাজ দৃশ্যমান হয়ছে।

বরণ্যে চত্রিশল্পিী এস এম সুলতান ১৯২৪ সালরে ১০ আগস্ট নড়াইলরে মাছমিদয়িায় বাবা মছেরে আলী ও মা মাজু ববিরি ঘরে জন্মগ্রহণ করনে। চত্রিশল্পিরে মূল্যায়ন হসিবেে এস এম সুলতান ১৯৮২ সালে পয়েছেনে একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক, ১৯৮৪ সালে রসেডিন্টে র্আটস্টি স্বীকৃত,ি ১৯৮৬ সালে বাংলাদশে চারুশল্পিী সংসদ সম্মাননাসহ ক্যামব্রজি বশ্বিবদ্যিালয় থকেে ‘ম্যান অব দ্য ইয়ার’, নউিইর্য়করে বায়োগ্রাফক্যিাল সন্টোর থকেে ‘ম্যান অব অ্যাচভিমন্টে’ এবং এশয়িা উইক পত্রকিা থকেে ‘ম্যান অব এশয়িা’ পুরস্কারসহ বভিন্নি
সম্মাননা পয়েছেনে।

এ উপলক্ষে জলো প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডশেনরে আয়োজনে বভিন্নি র্কমসূচরি মধ্যে রয়ছে-েআজ (১০ অক্টোবর) সকালে এসএম সুলতানরে সমাধস্থিলে কোরআন খতম, শশিুদরে চত্রিাঙ্কন, সুলতানরে কবরে শ্রদ্ধাঞ্জলি ও দোয়া মাহফলি, শশিুদরে অঙ্কতি ছবরি প্রর্দশনী, সুলতানরে জীবন ও র্কমরে ওপর আলোচনা, পুরস্কার বতিরণ এবং পটগান।

আরো দেখুনঃ