কুড়িগ্রামে ২৪কোটি টাকা ব্যয়ে পিটিআই ৬ তলা বিশিষ্ট ভবন নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ

শাহীন আহমেদ ,কুড়িগ্রাম।।

কুড়িগ্রামে ২৪কোটি টাকা ব্যয়ে পিটিআই এর ৬ তলা বিশিষ্ট একাডেমিক কাম প্রশাসনিক ভবন নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ। স্টিল সাটার ব্যবহারের পরিবর্তে কাঠের সাটার ব্যবহার, লাগানো হচ্ছে পুরাতন রড। কর্তৃপক্ষকে জানানো হলেও নেয়া হচ্ছে না কোন পদক্ষেপ। কর্তৃপক্ষ নিরব।

এলাকাবাসী ও নাম প্রকাশে অনিচ্ছুক খোদ পিটিআই এর কর্মকতার অভিযোগের ভিত্তিতে সরেজমিনে গিয়ে অভিযোগের সত্যতা পাওয়া যায়।
জানাগেছে,চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসুচী(পিইডিপি-৪)প্রকল্পের আওতায় কুড়িগ্রাম জেলার সদর উপজেলাধীন ৬(ছয়)তলা ফাউন্ডেশন বিশিষ্ট কুড়িগ্রাম প্রাইমারী ট্রেনিং ইনস্টিটিউট এর ৫(পাঁচ) তলা বিশিষ্ট একাডেমিক কাম প্রশাসনিক ভবন নির্মাণ হচ্ছে। যার প্যাকেজ নং-e-tender/PEDP-4/krg/2023-24/wll.080& tender ID:857107, কাজের দরপত্র মুল্য ২৪,২৩,৩৪,৩০০/-টাকা। কাজের চুক্তি মুল্য ২২,৭৭,৪৮,৯৭৯/২৯ টাকা। কাজ শুরুর তারিখ, ১২/১০/২০২৩ইং এবং কাজ সমাপ্তির তারিখ দেয়া হয়েছে ৪/১/২০২৫ ইং পযন্ত। কাজটির ভিত্তি প্রস্তর স্থাপন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ততকালীন প্রতিমন্তী মোঃ জাকির হোসেন এমপি। তার সাথে আরো উপস্থিত ছিলেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) শাহ রেজওয়ান হায়াত। কাজটির বাস্তবায়নে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)এবং কারিগরি সহায়তায় রয়েছেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডি, কুড়িগ্রাম সদর, কুড়িগ্রাম। কাজটির ঠিকাদারি সংস্থা, জিনাত আলী জিন্নাহ লি:মেসাস্ বসুন্ধরা মোঃ সেলিম রেজা জেভি,রোকেয়া টাওয়ার,পাবনা।

কিন্তু কাজের গুনগত মান ও স্টিল সাটারের পরিবর্তে কাঠের সাটার গ্রেডবিম ও কলামের টাইতে পুরাতন রড় ব্যবহার করায় কলাম ও বিমগুলো আকাবাকা হয়ে যাচ্ছে এবং কাজের গুনগত মান নিয়ে সংসয় প্রকাশ করেছেন অভিযোগ কারী ও এলাকাবাসী। তারা আরো বলেন ২৪ কোটি,২৩ লাখ ৩৪ হাজার ৩০০ টাকা ব্যয়ে ৬ তলা ভবনে কিভাবে স্টিল সাটারের পরিবর্তে কাঠের সাটার ও কলামের টাইতে পুরাতন রড লাগানো হচ্ছে যা দেখেও তদারককারী কর্মকর্তারা নিরব ভূমিকা পালন করছে। এ ব্যাপারে উক্ত কাজের ঠিকাদার মোঃ সেলিম রেজাকে তার মুঠো ফোনে বার বার কল দিলেও তিনি ফোন রিসিভ করেন না। বিষয়টি নিয়ে কুড়িগ্রাম এলজিইডির সদর উপজেলা প্রকৌশলী রিশাদ জামান ও সংশ্লিষ্ঠ কাজের দায়িত্বরত উপ- সহকারী প্রকৌশলী মোঃ আতিয়ার রহমানের সাথে কথা হলে তিনি বলেন কাঠের সাটার দিয়ে কাজ করলে তেমন কোন ক্ষতি হয় না, কাঠের ভিতরে সিট দেয়া আছে। সাধারণের প্রশ্ন এতবড় বিল্ডিং এ কাঠের সাটার ব্যবহার করা কতটুকু যুক্তিসম্মত ও কাজের গুনগত মান নিয়ে তারা উদ্ধতন কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।

আই/অননিউজ২৪।।

আরো দেখুনঃ