কুমিল্লায় বাংলা সংস্কৃতি বলয়ের বিশ্ব সম্মেলন প্রস্তুতি কমিটির মতবিনিময়

কুমিল্লার বিশিষ্টজন ও সুধী সমাজের সাথে মতবিনিময় সভা করেছে বাংলা সংস্কৃতি বলয়ের বিশ্ব সম্মেলন প্রস্তুতির নেতৃবৃন্দ। শনিবার ২৯ এপ্রিল সন্ধ্যায় কুমিল্লা কবি নজরুল ইনস্টিটিউট মিলনায়তনে বাংলা সংস্কৃতি বলয়ের বিশ্ব সম্মেলন প্রস্তুতির অংশ হিসেবে সুধী সমাবেশ ও মতবিনিময় সভা করা হয় ।

” সংস্কৃতি মনন গড়ে বাংলা বলয় বিশ্ব জুড়ে” এই শ্লোগান নিয়ে বাংলাদেশ,পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম ও বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাঙালির অভিন্ন সাংস্কৃতিক ঐতিহ্য ও বৈশিষ্ট্য সমূহ কে ধারণ লালন সংরক্ষণ করার মানসে ২০২০ সালের ২০ সেপ্টেম্বর বাংলা সংস্কৃতি বলয় আত্মপ্রকাশ করে। আগামী ২ ও ৩ জুন কুমিল্লা বীরচন্দ্র গণ পাঠাগার ও নগর মিলনায়তনে বাংলা সংস্কৃতি বলয়ের প্রথম বিশ্ব সম্মেলন অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে আয়োজিত প্রস্তুতি সভায় বলয়ের অন্যতম উপদেষ্টা অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন বাংলা সংস্কৃতি বলয় কুমিল্লা সংসদ এর আহবায়ক রুবেল কুদ্দুস। প্রস্তুতি সভায় সম্মেলন ও বলয়ের কর্মকান্ড নিয়ে বিস্তারিত আলোচনা উপস্থাপন করেন বাংলা সংস্কৃতি বলয় এর সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক কাজী মাহাতাব সুমন।

ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলা সংস্কৃতি বলয় এর সাময়িক বিশ্ব কমিটির সদস্য সচিব দীপক চন্দ্র ঘোষ। উপস্থিত ছিলেন বাংলা সংস্কৃতি বলয় এর ঢাকা সংসদ এর আহবায়ক মানসী সাধু এবং সদস্য সচিব রেজওয়ান কবির সুমন। কুমিল্লার সুধীজনদের বিপুল সংখ্যক উপস্থিতিতে মতামত এবং পরামর্শ ব্যাক্ত করেন ড.আলী হোসেন চোধুরী, নাট্যজন শাহজাহান চৌধুরী, অধ্যাপক সমীর মজুমদার, শাহীন শাহ, ড. আসাদুজ্জামান, আবুল কাশেম, জোবায়দা নুর, অধ্যাপক রীতা চক্রবর্তী, জেলা সাংস্কৃতিক কর্মকর্তা আয়াজ মাবুদ, নজরুল ইনস্টিটিউট এর ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আল আমিন, শেখ ফরিদ আহমেদ, এডভোকেট শহীদুল হক স্বপন, বিশিষ্ট গবেষক গোলাম ফারুক, প্রবাল চৌধুরী , কবি সৈয়দ আহমেদ তারেক, হালিম আবদুল্লাহ, সুজয় দেব রয়েল, জয়াশীষ বণিক সহ আরও অনেকে। প্রস্তুতি সভায় কুমিল্লার সামাজিক সংস্কৃতিক সংগঠন সমতট পড়ুয়া, ভিক্টোরিয়া কলেজ থিয়েটার, বাচিক বিকাশ কেন্দ্র, আবৃত্তি সংসদ , অনুপ্রাস কুমিল্লা বিশ্ববিদ্যালয়, আর্মি ইউনিভার্সিটি কালচারাল ক্লাব সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। মতবিনিময় সভা সঞ্চালনা করেন বাংলা সংস্কৃতি বলয় কুমিল্লা সংসদের সদস্য সচিব এস এম আল মামুন। এর আগে ভার্চুয়াল মাধ্যমে বিভিন্ন বিশ্বের বিভিন্ন স্থান থেকে নেতৃবৃন্দ মতবিনিময় করেন।

আরো দেখুনঃ