ক্ষমতার বাইরে গিয়ে এনআইডি সংশোধন না করতে কর্মকর্তাদের নির্দেশ ইসির

আনলাইন ডেস্ক।।

নির্বাচন কমিশনের কর্মকর্তাদের যোগ্যতা অনুযায়ী জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংশোধনের ক্ষমতা নির্ধারণ করে দিয়েছে সংস্থাটি।এক্ষেত্রে নিজ ক্ষমতার বাইরে গিয়ে কোনো এনআইডি সংশোধন করা যাবে না বলে মাঠ পর্যায়ের সকল কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন(ইসি)। যদি কোনো কর্মকর্তা নিজ ক্ষমতার বাইরে কোনো আবেদন নিষ্পত্তি করেন এ দায় ওই কর্মকর্তাকে নিতে হবে বলেও জানিয়েছে সংস্থাটি।

সংস্থাটির সিস্টেম এনালিস্ট মোহাম্মদ আরিফুল ইসলামের পাঠানো এ সংক্রান্ত নির্দেশনা থেকে এসব তথ্য জানা যায়।

এতে উল্লেখ করা হয়েছে, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ এবং মাঠ পর্যায়ের কর্মকর্তাগণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) সফটওয়্যারে প্রবেশ করার পর এনআইডি সংশোধন সংক্রান্ত সর্বশেষ গেজেট (SOP) অনুসারে যার যে এক্সেস পাওয়ার কথা যদি এর বাইরে কোনো এক্সেস কেউ পেয়ে থাকেন তাহলে অবশ্যই সংশ্লিষ্ট কর্মকর্তাকে অবহিত করতে হবে। যদি নিজের যা এক্সেস পাওয়ার কথা এর চেয়ে বেশি অথবা প্রয়োজনের অতিরিক্ত এক্সেস কেউ পেয়ে যান তাহলেও কোনো ক্রমেই SOP এর ক্ষমতার বাইরের কোনো কাজ করা যাবে না। যদি করা হয়, তার জন্য ওই কর্মকর্তা দায়ী থাকিবেন।

চিঠিতে আরো বলা হয়েছে, কোনো জেলা নির্বাচন অফিসার তার অ্যাকাউন্টে গ ক্যাটাগরির আবেদন অনুমোদন করার এক্সেস পেয়ে গেল তা এনআইডি’র সংশ্লিষ্ট কর্মকর্তাকে না জানিয়ে তিনি যদি গ ক্যাটাগরির আবেদন অনুমোদন করা শুরু করেন তবে এর জন্য তিনি ব্যক্তিগতভাবে দায়ী থাকিবেন। তেমনিভাবে যদি কোনো উপজেলা অফিসার অন্য উপজেলার সংশোধনের আবেদন অনুমোদনের সুযোগ সিএমএস এ পেয়ে যান তাহলে তিনি তা কোনো ক্রমেই করবেন না। যদি করেন তাহলে তিনি দায়ী থাকবেন।

সূত্রঃ বিডি24লাইভ
একে/অননিউজ24

আরো দেখুনঃ