নড়াইলে দিনব্যাপী নজরুল উৎসবকে ঘিরে কবি-সাহিত্যিকদের মিলন মেলায় পরিণত

নড়াইল প্রতিনিধি।।
নড়াইলে দিনব্যাপী নজরুল উৎসব অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৩০ সেপ্টেম্বর) নজরুল চর্চা কেন্দ্র ‘বাঁশরী’ ও গবেষণা প্রতিষ্ঠান ‘অগ্নিবীণা’ এর যৌথ আয়োজনে জেলা শিল্পকলা একাডেমীর নজরুল মঞ্চ চত্বরে এ উৎসব অনুষ্ঠিত হয়।

দিনব্যাপী অনুষ্ঠানের মধ্যে ছিলো জেলার কবিদের অংশগ্রহনে কবিতা আবৃত্তি, স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে নজরুল সঙ্গীত পরিবেশনা, নাটক ও কবির জীবনির ওপর আলোচনা সভা। দিনব্যাপী এই উৎসবকে ঘিরে কবি-সাহিত্যিকদের অন্যরকম এক মিলন মেলায় পরিণত হয়।

সকাল ১১টা থেকে শুরু হয় জেলার বিভিন্ন এলাকা থেকে আগত নজরুল ভক্ত ও কবিদের অংশগ্রহণে কবিতা আবত্তি। অংশগ্রহণকারীরা কবি কাজী নজরুল ইসলামের রচিত জনপ্রিয় কবিতাগুলি আবৃত্তি করেন। মধ্যহ্ন বিরতির পর দুপুর ২টার পর থেকে শুরু হয় স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে নজরুল সঙ্গীত, জারী গান সহ জনপ্রিয় সঙ্গীত পরিবেশনা। এসময় শিল্পীদের পরিবেশনা উপস্থিত দর্শকদের মুগ্ধ করে তোলে। বিকাল ৫টার দিকে শুরু হয় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন ও কর্মের ওপর আলোচনা সভা।

নজরুল চর্চা কেন্দ্র বাঁশরী’র সভাপতি ড, ইঞ্জিনিয়ার খালেকুজ্জামানের সভাপতিত্বে বক্তব্য দেন প্রধান অতিথি কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এ,এফ, এ হায়াতুল্লাহ, মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক মোহাম্মদ হামিদুর রহমান বিশেষ অতিথি নড়াইল জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী, পুলিশ সুপার মোসাঃ সাদিরা খাতুন, নাট্য নির্দেশক ও পরিচালক গোলাম সারওয়ার, অগ্নিবীণা চুয়াডাঙ্গা জেলা শাখার সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা আবুল কাশেম মাষ্টার, সম্মিলিত সাংস্কৃতিক জোট নড়াইল জেলা শাখার সভাপতি মলয় কুমার কুন্ডু, নড়াইল আব্দুল হাই সিটি কলেজের সহযোগী অধ্যাপক মলয় কান্তি নন্দী, জনপ্রশাসন পত্রিকার প্রকাশক-সম্পাদক নঈম মাশরেকী। স্বাগত বক্তব্য দেন অগ্নিবীণা’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এইচ,এম সিরাজ ও সঞ্চালকের দায়িত্বে ছিলেন নড়াইল জেলা পাবলিক লাইব্রেরীর সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কাজী বশিরুল হক।

বক্তারা বলেন, ‘কাজী নজরুল ইসলাম সাহিত্যের নানা শাখায় বিচরণ করলেও তার প্র্রধান পরিচয় তিনি কবি। বিংশ শতাব্দীর প্রধান বাঙালি কবি ও সঙ্গীতকার ছিলেন তিনি। তার মাত্র ২৩ বছরের সাহিত্যিক জীবনে সৃষ্টির যে প্রাচুর্যতা তা তুলনাহীন। মুসলিম পরিবারের সন্তান এবং শৈশবে ইসলামী শিক্ষায় দীক্ষিত হয়েও তিনি বড় হয়েছিলেন একটি ধর্মনিরপেক্ষ সত্তা নিয়ে। একই সঙ্গে তাঁর মধ্যে
বিকশিত হয়েছিল একটি বিদ্রোহী সত্তা। তিনি আমাদের কাছে বিদ্রোহী কবি হিসেবে পরিচিত হয়েছিলেন। কবি কাজী নজরুলের জীবন থেকে আমাদের অনেক কিছু শিক্ষণীয় রয়েছে। পরবর্তী প্রজন্মের কাছে কাজী নজরুলের সৃষ্টকর্ম পৌঁেছ দিতে আমাদের কাজ করে যেতে হবে।’

আলোচনা সভায় অতিথিবৃন্দকে আয়োজক সংগঠনের পক্ষ থেকে সম্মাননা স্মারক উপহার দেয়া হয়। নজরুল উৎসবকে ঘিরে দেশের বিভিন্ন এলাকা থেকে আগত বরেণ্য ব্যক্তিবর্গ, কবি, সাহিত্যিক, নজরুল ভক্ত সহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষের আগমনে অন্যরকম এক মিলন মেলায় পরিণত হয়।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ