নারীর ক্ষমতায়ন বৃদ্ধি হলে দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে- ডেপুটি স্পীকার

বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মোঃ শামসুল হক টুকু, এমপি বলেন, জাতির পিতার কন‌্যা ও বাংলাদেশের উন্নয়নের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৭ কোটি মানুষের ৩৪ কোটি হাতকে কর্মক্ষম করার উদ‌্যোগ গ্রহণ করেছেন। নারীর প্রতিটি হাতকে কর্মক্ষম করার উদ‌্যোগ বাস্তবায়নের লক্ষ‌্যে নারী উদ‌্যোক্তা মেলার আয়োজন করা হয়েছে। নারীর ক্ষমতায়ন বৃদ্ধি হলে দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে।

আজ (শনিবার) পাবনার বেড়া উপজেলা ও পৌর মহিলা আওয়ামী লীগের উদ‌্যোগে বিপিন বিহারী উচ্চ বিদ‌্যালয় মাঠে ঈদ পুনর্মিলন, ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ডেপুটি স্পীকার এসব কথা বলেন। তিনি এসময় নারী উদ‌্যোক্তা মেলার শুভ উদ্বোধন ঘোষণা করেন।

ডেপুটি স্পীকার বলেন, এই ধরনের যুগান্তকারী মেলার আয়োজন আমার নির্বাচনী এলাকায় এই প্রথম। এটি পর্যায়ক্রমে প্রতিটি অঞ্চলে বিস্তৃত হবে। বঙ্গবন্ধু কন‌্যা রাষ্ট্রীয় ক্ষমতায় আসার পরই নারীর রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতা বৃদ্ধির লক্ষ‌্যে নানাবিধ উদ‌্যোগ গ্রহণ করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় থাকলে নারী উদ‌্যোক্তা তৈরি ও অর্থনৈতিক কর্মকান্ড বৃদ্ধি পাবে। প্রতিটি বাড়ি হবে অর্থনৈতিক উন্নয়নের হাতিয়ার।

তিনি বলেন, মায়েরা পারেন এবং মায়েরাই পারবেন। নারীরা মেধাবী, কাজেই তাঁদের দ্বারা সবকিছু করা সম্ভব। কয়েক দিন আগে আমার নির্বাচনী এলাকায় মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে ল‌্যাপটপ (ট‌্যাব) বিতরণী একটি অনুষ্ঠানে দেখা গেলো, সেখানে পুরষ্কারপ্রাপ্ত ৪০ জন ছাত্র অপরদিকে ১০১ জনই ছাত্রী। শতভাগ নারীকে শিক্ষিত করে গড়ে তোলা আমাদের দায়িত্ব। নারীরা ঘরে ঘরে উদ‌্যোক্তা হবে এই লক্ষ‌্য নিয়ে আমরা রাষ্ট্র পরিচালনা করছি।

ডেপুটি স্পীকার আরো বলেন, ধুমপান ও মাদকের আগ্রাসনে অনেক পরিবার ক্ষতবিক্ষত হচ্ছে। মানবসম্পদের অবক্ষয় রাষ্ট্র মেনে নিতে পারে না, আমাদের এখান থেকে বেরিয়ে আসতে হবে। মাদকমুক্ত সমাজ গঠনে মায়েরা অত‌্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে । এর জন‌্য দরকার হচ্ছে নারীদের সচেতন হওয়া ও পরিবারে সচেতনতা তৈরি করা। যতদ্রুত নারীরা সচেতন হবে সমাজ তত দ্রুত এগিয়ে যাবে।

অনুষ্ঠানে বেড়া উপজেলা পরিষদের চেয়ারম‌্যান মোঃ রেজাউল হক, পৌর মেয়র এ. এস. এম. আসিফ শামস রঞ্জন, যুক্তরাজ‌্য মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুসলিমা শামস বনী, স্থানীয় নির্বাচিত প্রতিনিধিগণ, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এসকেডি/অননিউজ

আরো দেখুনঃ