ফেনীতে ত্রাণ বিতরণে বিএনপি, জামায়াত, ইসলামি আন্দোলন, গণঅধিকার পরিষদ, খেলাফত মজলিসের নেতারা মাঠে আ.লীগ আত্মগোপনে

জাবেদ হোসাইন মামুন, সোনাগাজী (ফেনী) প্রতিনিধি।।

ফেনীতে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণে বিএনপি, জামায়াত, ইসলামি আন্দোলন, গণঅধিকার পরিষদ, খেলাফত মজলিস সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা মাঠে রয়েছেন। সাথে রয়েছেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা। এছাড়াও সেনাবাহিনী, পুলিশ ও বিজিবি সদস্যরা।

অধিকাংশ রাজনৈতিক দলের নেতাকর্মীরা মাঠে থাকলেও নেই শুধু আ.লীগ ও সহযোগি সংগঠনের নেতাকর্মীরা। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক আ.লীগ নেতাকর্মী আত্মগোপনে থেকে জানিয়েছেন মামলা হামলার ভয়ে শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে আ.লীগ ও সহযোগি সংগঠনের নেতারা আত্মগোপনে রয়েছেন। এছাড়াও আ.লীগ নির্বাচিত এমপি বৃন্দ, জেলা পরিষদ চেয়ারম্যান, সকল উপজেলা চেয়ারম্যান, পাঁচ মেয়র ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বৃন্দ আত্মগোপনে রয়েছেন। কেউ কেউ ভারতে পাড়ি দিয়েছেন।

গত ৫ আগস্ট থেকে ফেনীর রাজপথ বিএনপি, জামায়াত, ইসলামি আন্দোলন, খেলাফত মজলিস, গণঅধিকার পরিষদ, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সদস্যদের দখলে থাকলেও মাঠ শূন্য হয়ে পড়ে আ.লীগ। বিএনপি-জামায়াত যখন রাজপথে থেকে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে হতাহতদের সাহায্য ও সহযগিতা করছেন, এর মধ্যে গত ১৯ আগস্ট থেকে ভারতের ছেড়ে দেওয়া বন্যার পানিতে ফেনী জেলার সকল উপজেলা ডুবতে থাকে। ইতিহাসের সর্বকালের ভয়াবহ বন্যায় পানি বন্দি হয়ে পড়ে ফেনী জেলার প্রায় ১৪ লাখ লোক।

বহু লোকের প্রাণহানির ঘটনাও ঘটেছে। দেখা দেয় চরম মানবিক বিপর্যয়। ইতোমধ্যে বন্যার পানি নদীতে নামতে শুরু করেছে। ঢাকা সহ সারা দেশ থেকে ছুটে আসেন ত্রাণ দাতারা। ছুটে আসেন জাসায়াতের কেন্দ্রীয় আমির ডা. শফিকুর রহমান সহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ। ছুটে আসেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, মোয়াজ্জম হোসেন আলাল, মাহবুবের রহমান শামীম, মহিলা দল নেত্রী আফোরাজা আব্বাস, অ্যাড. শাহানা আক্তার শানু, ঢাকা মহানগর (দক্ষিণ) বিএনপির আহবায়ক ফিকুল আলম মজনু, বেলাল আহমদ, মশিউর রহমান বিপ্লব ও ভিপি জয়নাল সহ নেতারা। তাদেকে সার্বিক সহযোগিতা করেন স্থানীয় জেলা ও উপজেলা পর্যায়ের নেতারা।

অন্য দিকে ইসলামি আন্দোলনের কেন্দ্রীয় ও জেলা নেতারা সমন্বয় করে ত্রাণ বিতরণ অব্যাহত রেখেছেন। খেলাফত মজলিসের নেতারাও ত্রাণ বিতরণে মাঠে রয়েছেন। গণ অধিকার পরিষদের নেতা তারেকের নেতৃত্বে একটি দল ত্রাণ বিতরণে মাঠে রয়েছেন। ফেনীবাসীর এ ক্রান্তিকালো আ.লীগের নেতাদের কাছে না পেয়ে দলের তৃণমূলের নেতাকর্মীরা হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছেন।

জেলা বিএনপির আহবায়ক শেখ ফরিদ বাহার বলেন, বিএনপি গণমানুষের দল। জাতির সকল ক্রান্তিকালে বিএনপির নেতাকর্মীরা সবসময় মানুষের পাশে থাকেন। জেলা জামায়াতের সেক্রেটারী মুফতি আবদুল হান্নান বলেন, জামায়াত সব সময় শৃঙ্খলার সঙ্গে মানুষের পাশো থাকে। বর্তমানেও দুর্গত মানুষদের পাশে জামায়াত শিবিরের নেতাকর্মীরা সুচারু দায়ীত্ব পালন করছেন। ইসলামি আন্দোলন বাংলাদেশের ফেনী জেলা সেক্রটারী একরামুল হক ভূঞা বলেন, ইসলামি আন্দোলনের নেতাকর্মীরা বন্যার্তদের পাশে থেকে ত্রাণ বিতরণ ও উদ্ধার কার্যক্রমে সর্বাত্মক সহযোগিতা অব্যাহত রেখেছেন।

ফেনীতে বন্যার পানি কমতে শুরু করায় অসংখ্য ত্রাণবাহী গাড়ি ফেনী জেলার বিভিন্ন এলাকায় ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত রেখেছেন।

আরো দেখুনঃ