যে কারণে নিউইয়র্কে হচ্ছে না ইউনূস-মোদি বৈঠক

অনলাইন ডেস্ক।।

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে নিউইয়র্কে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক হচ্ছে না বলে জানিয়েছেন পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন। শনিবার (২১ সেপ্টেম্বর) সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

পররাষ্ট্র উপদেষ্টা জানান, মূলত এই দুই নেতা একই সময়ে নিউইয়র্কে উপস্থিত না থাকার কারণে তাদের সাক্ষাৎ হবে না।

তিনি বলেন, নেদারল্যান্ডস, পাকিস্তান, নেপাল, ইউরোপীয় কমিশনপ্রধান, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীসহ উচ্চপর্যায়ের বৈঠক করবেন প্রধান উপদেষ্টা। তবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনার সম্ভাবনা নেই।

তৌহিদ হোসেন বলেন, ভারতের সঙ্গে টানাপোড়েন চলছে, তা অস্বীকার করা যাবে না। সে টানাপোড়েন কাটিয়ে ওঠার জন্য আলোচনা হবে। এ বিষয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সঙ্গে সাক্ষাৎ করব।

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে সোমবার (২৩ সেপ্টেম্বর) বাণিজ্যিক ফ্লাইটে নিউইয়র্ক যাবেন বলেও জানান পররাষ্ট্র উপদেষ্টা।

তিনি বলেন, ‘জাতিসংঘ অধিবেশনে যোগদান করতে প্রধান উপদেষ্টা চার্টার্ড ফ্লাইটে নিউইয়র্ক যাবেন না। বাণিজ্যিক ফ্লাইটে যাবেন।’

রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায় যেন তাদের ভূমিকা শক্তভাবে পালন করে- বাংলাদেশ জাতিসংঘ অধিবেশনে সে আহ্বান জানাবে বলে জানান পররাষ্ট্র উপদেষ্টা।

সংস্কার ও মানবাধিকার ইস্যুতে বাংলাদেশের অঙ্গীকার ঘোষণা করা হবে বলেও জানান তিনি।

সূত্রঃ বিডি24লাইভ
একে/অননিউজ24

আরো দেখুনঃ