শেষ টি-টোয়েন্টিতে যেসব কীর্তির সামনে দাঁড়িয়ে সাকিব

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ খোয়ালেও টি-টোয়েন্টিতে দারুণভাবে প্রত্যাবর্তন করেছে বাংলাদেশ দল। দুই ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে শেষ পর্যন্ত ২ উইকেটের রুদ্ধশ্বাস জয় পেয়েছে টাইগাররা। শেষ ওভারে আফগান অলরাউন্ডার করিম জানাতের হ্যাটট্টিকের পরও তাওহিদ হৃদয়ের লড়াকু ব্যাটিংয়ে বিজয়ীর বেশে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

রোববার (১৬ জুলাই) সন্ধ্যা ৬টায় সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আফগানদের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ। এই ম্যাচ জিতে টি-টোয়েন্টি ফরম্যাটে টানা তৃতীয় সিরিজ জিততে চায় টাইগাররা। আর এ ম্যাচ দিয়েই ক্যারিয়ারে নতুন মাইলফলক গড়বেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান।

২০০৬ সালে লাল-সবুজের জার্সিতে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেকের পর এখন পর্যন্ত ১১৬ ম্যাচে মাঠে নেমেছেন সাকিব। এর মধ্যে দেশের মাটিতে খেলেছেন ৪৯টি ম্যাচ। তাই আজকের ম্যাচে আফগানদের বিপক্ষে টস করতে নামার সঙ্গে সঙ্গেই ঘরের মাটিতে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৫০ ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করবেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

এই ম্যাচে টাইগার পোস্টারবয় সাকিব গড়তে পারেন আরও একটি রেকর্ড। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ১১৬ ম্যাচ খেলে ২ হাজার ৩৬৪ রান করেছেন তিনি। আর ঘরের মাটিতে ৪৯ ম্যাচে তার রান ৯৭২। অর্থাৎ আজ সাকিব ব্যাট হাতে ২৮ রান করতে পারলেই ঘরের মাটিতে হাজার রানের রেকর্ড গড়বেন বাঁহাতি এই ব্যাটার।

এ ছাড়া বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১৭২টি করে ম্যাচ জয়ের সাক্ষী যৌথভাবে সাকিব ও মুশফিক। অর্থাৎ আফগানদের বিপক্ষে আজকের ম্যাচ জিততে পারলে মুশফিকুর রহিমকে টপকে যাবেন সাকিব। দেশের হয়ে তাদের পরে মাহমুদউল্লাহ রিয়াদ ১৫৫টি, তামিম ইকবাল ১৪৩টি, মাশরাফী বিন মোর্ত্তজা ১১৮টি ও মুস্তাফিজুর রহমান ৯৩ জয়ের সাক্ষী।

টাইগার টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়কের রেকর্ডের দিনে বাংলাদেশের সামনেও মাইলফলক স্পর্শের হাতছানি। আফগানিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ জয়ের সুযোগ স্বাগতিকদের সামনে। এর আগে সফরকারীদের বিপক্ষে খেলা দুই সিরিজের একটিতে জয় পেয়েছে আফগানরা। অন্যটি ড্র করেছে বাংলাদেশ।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ