সরিষাবাড়ীতে আ’লীগের ৪৫ নেতা কর্মীর বিরুদ্ধে মামলা, গ্রেফতার ৪

মাসুদুর রহমান।।

জামালপুরের সরিষাবাড়ী উপজেলার আওয়ামীলীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের ৪৫ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। বুধবার (২ আগস্ট) রাত ১২ টা ১৫ মিনিটে সরিষাবাড়ী উপজেলার কামরাবাদ কামরাবাদ মধ্যপাড়া এলাকার মরহুম জয়েন শেখের ছেলে অলিল মিয়া (৪৫) বাঅদী হয়ে ১৪৭/১৪৯/৩২৩/১১৪ ধারায় ১৯০৮ সনের বিস্ফোরক উপাদানবলী আইনের ৩/৪ (মামলা নং:১,তারিখ:২/১০/২০২৪) সাবেক পৌর মেয়র মনির উদ্দিনকে প্রধান আসামী করে ৪৫ নেতাকর্মী ও ১০০/১৫০ জনকে অজ্ঞাত আসামী করে মামলা দায়ের করে৷ মামলা দায়েরের পরেই রাতভর উপজেলার বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করে ৪ জনকে গ্রেফতার করে বুধবার সকালে জামালপুর আদালতে প্রেরণ করে সরিষাবাড়ী থানা পুলিশ। গ্রেফতারকৃতরা হলেন সরিষাবাড়ী উপজেলা আওয়ামীলীগের সহ প্রচার ও প্রকাশনা সম্পাদক তরিকুল ইসলাম নিটুল, পৌর ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি মোয়াজ্জেম হোসেন, পোগলদিঘা ইউনিয়নের ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আব্দুল বারিক, আ’লীগ আফজাল হোসেন।

এজাহার সুত্রে জানা যায়, গত ৪ আগস্ট সারা দেশের ন্যায় সরিষাবাড়ীতে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের এক দফা দাবিতে কর্মসূচী পালনের অংশ হিসাবে ছাত্রদের সহিত একত্বতা পোষন করে ছাত্র জনতার সাথে অলিল মিয়া মিছিলে অংশ গ্রহন করেন।এ সময় ছাত্রদের এক দফা দাবিকে প্রতিষ্ঠা করার লক্ষে ছাত্র জনতা সরিষাবাড়ী পৌর সভার আরামনগর বাজার হইতে একটি মিছিল সহকারে ছাত্র জনতার মিছিলটি আরামনগর বাজার হইতে শিমলা পল্লী বাস স্ট্যান্ডে সরিষাবাড়ী – ঢাকা গামী প্রধান সড়কে আসা মাত্রই মিছিলকারীর উপর ঝাপিয়ে পড়ে এবং ককটেল বিস্ফোরণ ঘটিয়ে ছাত্র জনতা সহ মিছিলে অংশগ্রহনকারীদের আতংকিত করতে মিছিলটি ছত্রভঙ্গ করার লক্ষে মামলার প্রধান আসামী মনির উদ্দিন এর হুকুমে তার সহযোগীদের হাতে থাকা দেশীয় অস্ত্রশস্ত্র দ্বারা আলিল মিয়া সহ মিছিলে অংশ গ্রহনকারী ছাত্র জনতাদেরকে মারপিট শুরু করে। এক পর্যায়ে তারা ককটেল বিস্ফোরন ঘটিয়ে ছাত্র জনতার জনমনে আতংক ও ভীতি সৃষ্টি ছাত্র জনতার উপর আক্রমন করে এলোপাথারী মারপিট আহত করে। ওই আন্দোলনে অংশগ্রহনকারী আলিল মিয়া সহ আরো অনেক লোকজন জখম গ্রাপ্ত হন বলে মামলার এজাহারে উল্লেখ করেন বাদী।

মামলার প্রধান আসামী সরিষাবাড়ী পৌর সভার সাবেক মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি মনির উদ্দিন, ২য় আসামী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান গিয়াস উদ্দিন পাঠান, অনান্য আসামীরা হলেন, উপজেলা আওয়ামী লীগের উপ প্রচার সম্পাদক ও ভাটারা এ আর খান উচ্চ বিদ্যালয়ের শিক্ষক তারিকুল ইসলাম নিটোল পৌর আওয়ামী লীগের ওয়ার্ড সভাপতি মোয়াজ্জেম হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান রফিকুল ইসলাম , পৌর কাউন্সিলর শাখাওয়াত আলম মুকুল , মহাদান ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সভাপতি আজমত আলী মাস্টার, ভাটারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বোরহান উদ্দিন বাদল, ছাত্র লীগ কর্মী নিরব. সাবেক পৌর কাউন্সিলর কালা চাঁন পাল, সাতপোয়া ইউপি চেয়ারম্যান আবু তাহের, সাতপোয়া ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও শিক্ষক রফিকুল ইসলাম মাস্টার, উপজেলা আওয়ামীলীগের সদস্য ও সরিষাবাড়ী কলেজের গ্রন্থাগারীক বাশিরুল ইসলাম সেলিম, পৌর যুব লীগের সাধারন সম্পাদক সুমন চাকলাদার, যুবলীগ নেতা সোহেল চাকলাদার, পৌর ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি সালাম টিটি,ডোয়াইল ইউনিয়নের ইউপি সদস্য শিমুল সহ ৪৫ জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করা হয়েছে। দায়ের করা মামলায় ৪৫ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ১০০ থেকে ১৫০ জনকে আসামি করা হয়েছে।

এ ব্যাপারে সরিষাবাড়ী থানার অফিসার ইনচার্জ চাঁদ মিয়া জানান,গ্রেফতারকৃত আসামীদের আদালতে সোপর্দ করা হয়েছে। অবশিষ্ট আসামীদের গ্রেফতার অভিযান অব্যাহত রয়েছে।

একে/অননিউজ24

আরো দেখুনঃ