অবিলম্বে সাম্প্রদায়িক সহিংস ঘটনার সুষ্ঠু বিচার দাবিতে সনাক’র মানববন্ধন

ঝালকাঠি প্রতিনিধি ।।

১৯৮

সাম্প্রতিক সাম্প্রদায়িক সহিংস ঘটনার প্রতিবাদ ও সাম্প্রদায়িক সহিংসতার সমস্ত ঘটনার অবিলম্বে সুষ্ঠু বিচারের দাবিতে সচেতন নাগরিক কমিটি (সনাক), ঝালকাঠি এর উদ্যোগে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) সকাল ১০টায়, ঝালকাঠি ডিসি অফিসের সামনের সড়কে উক্ত কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে দেশব্যাপী হিন্দু সম্প্রদায়ের মন্দির, বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠানসহ জীবন-জীবিকার ওপর প্রায় সপ্তাহব্যাপী চলমান সাম্প্রদায়িক হামলার তীব্র নিন্দা জানাচ্ছি। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার জন্য, সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার লক্ষ্যে সম্প্রতি সংঘটিত সাম্প্রদায়িক সহিংস ঘটনাসহ এ পর্যন্ত ঘটে যাওয়া সমস্ত ঘটনার অবিলম্বে সুষ্ঠু বিচার দাবী করছি।

মানববন্ধনে ধারণাপত্র পাঠ করেন সনাক’র ইয়ুথ এনগেজমেন্ট এন্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপের সদস্য বীথি শর্মা বনিক। এসময় সাম্প্রদায়িক সহিংসতা রোধে রকারের কার্যকর ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে সনাক-এর পক্ষ থেকে ৬দফা সুপারিশ পেশ করেন সনাক সভাপতি হেমায়েত উদ্দিন হিমু।

১. সাম্প্রদায়িক সহিংসতার সমস্ত ঘটনার সাথে জড়িত প্রকৃত অপরাধীদের গ্রেফতার এবং দ্রুত বিচার ট্রাইব্যুনালে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান; ২. সহিংস ঘটনার যেন বিস্তৃতি না ঘটে সেজন্য প্রশাসন ও আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী কর্তৃক তাৎক্ষণিক জোরালো পদক্ষেপ গ্রহণ; ৩. শাহাবুদ্দিন কমিশন কর্তৃক দাখিলকৃত প্রতিবেদন প্রকাশ এবং এতে উল্লেখিত সুপারিশের আলোকে ব্যবস্থা গ্রহণ;

৪. সাম্প্রদায়িক শক্তির প্রতি রাজনৈতিক পৃষ্ঠপোষকতা চিরতরে নির্মূল করতে হবে এবং প্রশাসনিক ও আইন প্রয়োগকারী সংস্থার পরিপূর্ণ নিরপেক্ষতা ও পেশাগত উৎকর্ষ নিশ্চিত করতে হবে; ৫. ধর্মীয় উগ্রবাদ ও সহিংসতা রোধে শিক্ষাক্রমে সাম্প্রদায়িক সম্প্রীতির বিষয় পাঠ্য হিসেবে অন্তর্ভুক্তকরণ; ৬. ভবিষ্যতে যেন সাম্প্রদায়িক সহিংসতার মতো জঘন্য অপরাধ সংঘটিত না হয় সেজন্য রাষ্ট্রীয় উদ্যোগে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন।

সনাক সভাপতি হেমায়েত উদ্দিন হিমু’র সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সনাক সদস্য নজরুল ইসলাম তালুকদার, স্বজন সদস্য ও বীর মুক্তিযোদ্ধা রমা রানী দাস, সুভাষ চন্দ্র বিশ্বাস এবং উদীচী ঝালকাঠির সাধারণ সম্পাদক গোলাম সাঈদ খান।

মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন সনাক সহ-সভাপতি সালেক আজাদ খান সোহাগ, সনাক সদস্য এ কে এম শামসুল আলম, গৌতম বণিক, গৌতম সরকার (বাবু) প্রমুখ। এছাড়া সনাক ঝালকাঠির ইয়েস সদস্যবৃন্দ ও টিআইবি’র কর্মীগণ মানববন্ধনে উপস্থিত ছিলেন।

আয়েশা আক্তার/অননিউজ24

আরো দেখুনঃ
error: Content is protected !!