কুড়িগ্রামে জলবায়ুর বিরুপ প্রভাব মোকাবেলায় শিক্ষার্থীদের মাঝে জেলা পুলিশের গাছের চারা বিতরণ

শাহীন আহমেদ, কুড়িগ্রাম।

‘সবুজ করি কুড়িগ্রাম’এই প্রতিপাদ্যে কোমলমতি শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করেছে কুড়িগ্রাম জেলা পুলিশ। সোমবার (২৭ মে) সকালে কুড়িগ্রাম শিশু নিকেতন স্কুল প্রাঙ্গনে শতাধিক কোমলমতি শিক্ষার্থীদের মাঝে জেলা পুলিশের পক্ষ থেকে একটি করে কমলা গাছের চারা বিতরণ করা হয়। এ সময় পুলিশ সুপার আল আসাদ মোঃ মাহফুজুল ইসলাম এবং স্কুলের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

জেলা পুলিশ জানায়,জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় গত বছর থেকে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সড়কের দুপাশে ফলজ ও বনজ বৃক্ষের চারা লাগানো হয়। এরই

ধারাবাহিকতায় শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এ কর্মসুচি পালন করা হচ্ছে।

তৃতীয় শ্রেণীর ছাত্র শিহাব বলে, অনেক সুন্দর একটা কমলা গাছের চারা পেলাম। বাসায় গিয়ে লাগাবো। গাছটাকে অনেক যত্ন করে বড় করবো।

অভিভাবক কাকন চৌধুরী বলেন,বিনামূল্যে ছাত্র ছাত্রীরা কমলা গাছের চারা পেয়ে খুবই খুশি হয়েছে। এ গাছ পাওয়ায় সন্তানদের ছোট বেলা থেকে প্রকৃতির প্রতি অনুপ্রেরণা যোগাবে। দেশ ও জাতির কল্যাণে ভূমিকা রাখবে।

স্কুলের প্রধান শিক্ষিকা প্রতিমা চৌধুরী বলেন, আমার স্কুলের শিক্ষার্থীদের মাঝে কমলা গাছের চারা বিতরণ করলো জেলা পুলিশ। এসব গাছের চারা পেয়ে দারুণ আনন্দিত আমরা। আজ যে জলবায়ুর বিরূপ প্রভাবের কারণে পরিবেশের ক্ষতি হচ্ছে। তাই আমরা যদি বেশি বেশি করে গাছ লাগাই হয় তো পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আসবে বলে আমি মনে করি।

কুড়িগ্রাম সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাসুদুর রহমান বলেন, জেলায় সবুজের সমারোহ ঘটাতে জেলা পুলিশ নিয়মিত বৃক্ষ রোপণ করে আসছে। এরই ধারাবাহিকতায় শিশু নিকেতন স্কুলে কমলা গাছের চারা বিতরণ করা হলো। জলবায়ুর বিরূপ প্রভাবে বৃক্ষ রোপণ কর্মসুচি অব্যাহত থাকবে।

আরো দেখুনঃ