কুমিল্লায় আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

কুমিল্লা প্রতিনিধি।।

‘বৈধপথে প্রবাসী আয়-গড়ব বাংলাদেশ’-এই প্রতিপাদ্যে কুমিল্লায় নানা আয়োজনে আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২২ পালিত হয়েছে। রোববার (১৮ ডিসেম্বর) সকালে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ থেকে দিবসটি উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। পরে র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে শেষ হয়।

র‌্যালিতে জেলা প্রশাসন এবং জেলা পর্যায়ের কর্মকর্তা, অভিবাসন সংশ্লিষ্ট এনজিও প্রতিনিধি, সাংবাদিক, বিদেশগামী কর্মীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষজন অংশগ্রহণ করেন।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শাহাদাত হোসেন।

এসময় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মো. আফজাল হোসেন এবং কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মো. কামরুজ্জামান, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কুমিল্লা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আছাদুল ইসলাম, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের জেলা ম্যানেজার শুভাশীষ দেবনাথ, রামরু’র সিমস প্রকল্প ম্যানেজার মো. ইঞ্জামুল হক, জেলা কো-অর্ডিনেটর শান্তা সূত্রধর, ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের সেন্টার ইনচার্জ মো. জাফর ঊল্লাহ প্রমুখ।

আলোচনা সভা শেষে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে প্রাপ্ত প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের শিক্ষা বৃত্তির চেক বিতরণ করা হয়।

কুমিল্লা জেলার সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণকারী ২ জন পুরুষ ও ১ জন মহিলা অভিবাসীকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়া কুমিল্লা জেলার সর্বোচ্চ রেমিটেন্স আহরণকারী ব্যাংকের শাখাকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

দিবসটি উপলক্ষে বিকেলে কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মাঠে বিদেশগামী কর্মীদের নিয়ে এক ফুটবল ম্যাচের আয়োজন করা হয়েছে। এছাড়া সন্ধ্যায় শহরের প্রাণকেন্দ্র টাউনহল প্রাঙ্গণে হেল্ভেটাস বাংলাদেশের সহযোগিতায় গণনাটক এবং ভিডিও প্রদর্শণী অনুষ্ঠিত হবে।

আরো দেখুনঃ
error: Content is protected !!