কুমিল্লা ইস্টার্ন মেডিকেল কলেজে সায়েন্টিফিক সেমিনার

মোঃ হুমায়ুন কবির মানিক।।

স্থুলতা বা মোটা শরীরের কারণে ক্যান্সার,হৃদরোগ,ডায়াবেটিসসহ বিভিন্ন রোগ হয়ে থাকে। স্থুলতাজনিত রোগ থেকে বাঁচতে শরীরকে সচল রাখতে হবে। দীর্ঘক্ষণ বসে না থেকে হাঁটাচলা করতে হবে। লিফট ব্যবহার না করে সিঁড়ি ব্যবহার করতে হবে। কম দূরুত্বেও পথ পায়ে হাঁটা উচিত। ফাস্টফুড ও চর্বি জাতীয় খাবার বর্জন করতে হবে। খাবারে শাক সবজি ও মাছ বাড়াতে হবে। সোমবার কুমিল্লা ইস্টার্ন মেডিকেল কলেজের মিলনায়তনে সায়েন্টিফিক সেমিনার ও অধ্যাপক ডা. মোসলেহ উদ্দিন আহমেদের লিখিত ‘কয়েকটি মেডিকেল প্রবন্ধ’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম মেডিকেল বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা.মো. ইসমাইল খান। প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য(প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করে ডা. পিযুষ কর্মকার। ‘কয়েকটি মেডিকেল প্রবন্ধ’ গ্রন্থের উপর আলোচনা করেন ডা. আরিফ আকবর। অনুভূতি ব্যক্ত করেন বইয়ের লেখক অধ্যাপক ডা.মোসলেহ উদ্দিন আহমেদ। তিনি বলেন,নবীন চিকিৎসকদের লেখালেখিতে উৎসাহিত করতে এই উদ্যোগ। পড়া ও লেখায় মানুষ মানবিক হয়। পড়ে ও লিখে চিকিৎসকরা মানবিক মানুষ হবেন বলে আমার প্রত্যাশা।

অনুষ্ঠানে সভাপতি বলেন, ডা.মোসলেহ উদ্দিন আহমেদ কুমিল্লা অঞ্চলে মানবিক চিকিৎসক তৈরিতে কয়েক দশক ধরে কাজ করছেন। তার এই উদ্যোগ আরো বিস্তৃতি লাভ করুক।

অতিথি ছিলেন,কুমিল্লা মেডিকেল কলেজর অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. মোস্তফা কামাল আজাদ, কুমিল্লা ইস্টার্ন মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. কলিম উল্লাহ, কুমিল্লা ইস্টার্ন মেডিকেল কলেজ ও হসপিটালের চেয়ারম্যান ডা.কামরুন নাহার, ব্যবস্থাপনা পরিচালক ড. শাহ মো. সেলিম প্রমুখ।

শেষে চট্টগ্রাম মেডিকেল বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা.মো. ইসমাইল খান বিজয় দিবস উপলক্ষে ইস্টার্ন মেডিকেল কলেজের ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন।
৫২তম মহান বিজয় দিবস উপলক্ষে বিজয় উৎসব নামে ৮ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত ৯ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী পালন করছেন ইস্টার্ন মেডিকেল কলেজ।

আরো দেখুনঃ
error: Content is protected !!