কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি দফতরের প্রচারণা অব্যাহত

২৭৪

মাহফুজ নান্টু।।
বিদেশগনেচ্ছু ও বিদেশগামীসহ জনসাধারণের মধ্যে নিরাপদ অভিবাসন বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস আজ রবিবার (২৯ আগষ্ট) কুমিল্লা জেলার বিভিন্ন হাট-বাজারে প্রচারণা অভিযান চালানো হয়। জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ-এর নেতৃত্বে একটি টীম সকাল ৭টা থেকে আদর্শ সদর উপজেলার সৈয়দপুর বাজার, বুড়িচং উপজেলার নিমসার বাজার ও কাবিলা বাজার, দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ বাজার এবং চান্দিনা উপজেলার মাধাইয়া ও চান্দিনা বাজারে উপস্থিত জনসাধারণের মাঝে মাইকিংন-এর মাধ্যমে প্রয়োজনীয় তথ্য সরবরাহ এবং নিরাপদ অভিবাসন সম্পর্কিত বিভিন্ন ধরনের লিফলেট, হ্যান্ডবিল, পোষ্টার, হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক বিতরণ করে।

বৈদেশিক কর্মসংস্থানে স্বচ্ছতা, জবাবদিহিতা আনয়নের লক্ষ্যে এবং সবার মাঝে বৈধ অভিবাসনের তথ্য পৌঁছে দিতে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস ইউনিয়ন পর্যায় থেকে শুরু করে হাট-বাজার, গ্রাম-গঞ্জ সকলের মাঝে নিরাপদ অভিাসনের তথ্য পৌছে দিতে কাজ করছে। কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ বলেন, গ্রাম অঞ্চল থেকে যত মানুষ বিদেশে কর্মসংস্থান লাভ করে তাদের অধিকাংশই সঠিক তথ্য জানে না। ফলে অন্যের দ্বারা প্রতারিত হবার ঝুঁকি বেড়ে যায়। তিনি অভিবাসী কর্মী এবং তাদের পরিবারের অধিকার সুরক্ষা ও কল্যাণ নিশ্চিতকরণে সরকারের নানামূখী উদ্যাগের কথা বলেন। তিনি বিদেশ যাওয়ার পূর্বে সবার প্রশিক্ষণ গ্রহণের উপর গুরুত্ব আরোপ করেন।

এমআরসি কাউন্সেলর এস.এম রিফাত শাহরিয়ার নিরাপদ অভিবাসনে অভিবাসী তথ্য কেন্দ্র কিভাবে মানুষকে সহযোগিতা করছে তার বিবরণ দেন। এছাড়াও ক্যাম্পেইনে এমআরসি কাউন্সেলর গোলাম মোস্তফা মানবপাচারের ঝুঁকি মোকাবেলায় সবাইকে সচেতন হবার আহবান জানান। জনশক্তি জরিপ অফিসার ফজলুর রহমান কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে ইন্টার ন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি (আইসিএমপিডি) পরিচালিত অভিবাসী তথ্য কেন্দ্র (এমআরসি) এ আয়োজনে সহযোগিতা প্রদান করছে। বাজার কমিটির সভাপতিসহ অনেকে এর ধরনের আয়োজনকে স্বাগত জানান। প্রত্যেকটি বাজরে প্রায় ৩০০-৪০০ লোক ক্যাম্পেইনগুলোতে অংশগ্রহণ করে। অভিবাসন বিষয়ে যেকোন তথ্য ও পরামর্শের জন্য এমআরসি বাংলাদেশের হেল্পলাইন নম্বর: ০১৭১৩০৮৬৩৩০ (কুমিল্লা) এবং ০১৭৩০৬৬৬৯৩৬ (ঢাকা) নম্বরে যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করা হয়।

আরো দেখুনঃ
error: Content is protected !!