কুমিল্লা সদরে ২ হাজার ৬’শ কৃষকের মাঝে বিনামূল্যে বোরো ধানের বীজ ও সার বিতরণ

নিজস্ব প্রতিবেদক।।

রবি মৌসুমের বোরো ধান উৎপাদন বৃদ্ধির লক্ষে প্রণোদনা কর্মসূচির আওতায় কুমিল্লা আদর্শ সদর উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে হাইব্রীড ও উফশী জাতের ধানের বীজ সহ রাসায়নিক সার বিতরন করা হয়েছে।

উপজেলার ৬ ইউনিয়নের ২ হাজার ৬ শত জন কৃষককে মাঝে প্রায় ১৩ লাখ টাকা মূল্যের ধানের বীজ ও সার তুলে দেন অতিথিরা। এদের মধ্যে হাইব্রীড ধানের বীজ ও সার পেয়েছেন ১ হাজার ৫শত কৃষক আর উফশী জাতের বীজ ও সার পেয়েছেন ১ হাজার ১শত কৃষক।

গতকাল সোমবার দুপুরে কুমিল্লা সদর উপজেলা কৃষি স¤প্রসারন অধিদপ্তরের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে কৃষকদের মাঝে এ সার ও বীজ প্রদান করা হয়। সার ও বীজ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আদর্শ সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট মো.আমিনুল ইসলাম টুটুল।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিয়া আফরিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস-চেয়ারম্যান তারিকুর রহমান জুয়েল। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা আউলিয়া খাতুন।

এ সময় উপজেলা বীজ সংরক্ষণ কর্মকর্তা রৌশন সুলতানা সহ কৃষি বিভাগের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন উপ সহকারী কৃষি কর্মকর্তা মো. ছালেকুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে এড. টুটুল বলেন, কৃষকের কল্যানে বাংলাদেশ আজ খাদ্যে প্রায় স্বয়ংসম্পূর্ণ । নানা প্রাকৃতিক দুর্যোগ এবং আবহাওয়ার প্রতিকূলতা মোকাবিলা করে কৃষকরা করোনাকালীন দেশের অর্থনীতিকে টিকিয়ে রেখেছে। করোনাকালে কৃষক ও কৃষি বিভাগের অবদান স্বরণীয় হয়ে থাকবে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ব্যাহত হয়েছে শিল্পকারখানার উৎপাদন, ব্যবসা-বাণিজ্যেও ধস নেমেছে। কমেছে প্রবাসীদের রেমিট্যান্স।

বঙ্গবন্ধু কন্যা দেশরতœ শেখ হাসিনার দূরদর্শীতা, সরকারি প্রনোদনার পাশাপাশি কৃষক ও কৃষি বিভাগের লোকজনের অসীম সাহসীকতার ফলে আমাদের কৃষি উৎপাদন অব্যাহত রয়েছে। জাতিকে ক্ষুধামুক্ত রেখেছে।

আয়েশা আক্তার/অননিউজ24

আরো দেখুনঃ
error: Content is protected !!