কয়লাভিত্তিক জ্বালানি ব্যবহার বন্ধসহ অন্যান্য দাবীতে মানববন্ধন

ময়মনসিংহ প্রতিনিধি।।

১২৯

জলবায়ু বিষয়ক নীতি নির্ধারণে জীবাশ্ম জ্বালানি কোম্পানিদের অনৈতিক হস্তক্ষেপ বন্ধ করা, ২০৫০ সালের মধ্যে ‘নেট জিরো’ লক্ষ্যমাত্র অর্জনে আইএনডিসিসহ প্রশমন বিষয়ক সকল কার্যক্রমে উন্নত দেশগুলোর স্বচ্ছতা ও জাবাবদিহিতা নিশ্চিত করা এবং ২০৫০ সালের মধ্যে নবায়নযোগ্য উৎস থেকে শতভাগ জ্বালানি উৎপাদনে উন্নত দেশগুলোকে পর্যাপ্ত জলবায়ু তহবিল, প্রযুক্তি হস্তান্তর ও কারিগরি সহায়তা প্রদানে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে উন্নত দেশগুলোকে প্রতিশ্রুতি অনুযায়ী প্রতি বছর ১০০ বিলিয়ন ডলার জলবায়ু তহবিল প্রদান করার দাবী জানিয়ে ময়মনসিংহে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সচেতন নাগরিক কমিটি (সনাক), ময়মনসিংহ এর উদ্যোগে রবিবার (৩১ অক্টোবর) সকালে নগরীর শহীদ ফিরোজ-জাহাঙ্গীর চত্বরে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। কয়লাভিত্তিক জ্বালানি ব্যবহার বন্ধ ও নবায়নযোগ্য জ¦ালানি প্রসার ও প্রতিশ্রুত জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের দাবিতে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করে সনাক-ময়মনসিংহ। দুর্যোগের ক্ষয়-ক্ষতি মোকাবিলায় একটি ক্ষয়-ক্ষতি বিষয়ক আলাদা তহবিল গঠন করারও দাবী জানানো হয়।

যুক্তরাজ্যের গ্লাসগোতে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলন (কপ-২৬) কে সামনে রেখে মানববন্ধন কর্মসূচিতে সভাপত্বি করেন সনাক-ময়মনসিংহ এর সহ-সভাপতি তসলিম উদ্দিন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সনাক’র স্বচ্ছতার জন্য নাগরিক (স্বজন) সদস্য রোকনুজ্জামান জুয়েল, ইয়েস দলনেতা উৎসব সিং সাগর প্রমূখ। সনাক-এর পক্ষ হতে দাবি সম্বলিত লিফলেট জনগণের মাঝে বিতরণ করা হয়। এই মানববন্ধনে সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি, সনাক সদস্যবৃন্দ, স্বজন-ইয়েস-ইয়েস ফ্রেন্ডস সদস্যসহ ময়মনসিংহের বিভিন্ন শ্রেণি পেশার নাগরিকগণ উপস্থিত ছিলেন।

আরো দেখুনঃ
error: Content is protected !!