জাপানে ভূমিকম্পে নিহত ৪, সুনামি সতর্কতা

অনলাইন ডেস্ক।।

২১৭

সুনামির আতঙ্ক বাসা বেঁধেছে জাপানজুড়ে। বুধবার রাতে হাঠাৎ কেঁপে উঠল জাপান। এতে ৪ জনের মৃত্যু ও শতাধিক লোক আহতের খবর জানাচ্ছে আন্তর্জাতিক গণমাধ্যম।

ন্যাশনাল সেন্টার অফ সেসমোলজির তথ্য অনুযায়ী, কম্পনের মাত্রা ছিল ৭.১। আর এর কারণেই পূর্ব এশিয়ার এই দ্বীপরাষ্ট্রে আবারো ভয়াবহ সুনামি আছড়ে পড়তে পারে বলেই ধারণা করা হচ্ছে।

গণমাধ্যম সূত্রে জানা যায়, রাত ৮টা নাগাদ কেঁপে ওঠে রাজধানী টোকিওসহ পূর্ব জাপানের বিস্তীর্ণ এলাকা। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.১ এবং ৭.৩। এর পরই জাপানের উত্তর-পূর্ব সমুদ্র সৈকতে আছড়ে পড়তে পারে সুনামি- এমন আশঙ্কায় সতর্কতা জারি করেছে জাপান মেটারোলজিকাল এজেন্সি।

জানা যায়, ভূমিকম্পের উৎসস্থল ছিল টোকিও-র কাছেই। রাজধানী টোকিও থেকে ২৯৭ কি.মি. উত্তর-পূর্বে ছিল এর উৎপত্তিস্থল। ভূ-পৃষ্ঠ থেকে ৮১ কি.মি. গভীরে এই কেন্দ্রের অবস্থান। মনে করা হচ্ছে, এই প্রবল কম্পনের জেরে প্রায় ১ মিটার উঁচু ঢেউ আছড়ে পড়তে পারে সৈকতে।

ইতোমধ্যে ২০ লাখ ঘরবাড়ি অন্ধকারে ডুবে গেছে। এর মধ্যে টোকিওতেই রয়েছে ৭০ হাজার।

প্রসঙ্গত, ২০১১ সালের ভয়াবহ কম্পনে ব্যাপক ক্ষতির মুখে পড়েছিল জাপান। সেই সময় কম্পনের মাত্রা ছিল ৯। ক্ষতিগ্রস্ত হয়েছিল জাপানের ফুকুশিমা পারমাণবিক কেন্দ্র। এবারের কম্পনে সে রকম বড় কোনও ক্ষতি হয়েছে কি না, তা পরীক্ষা করে দেখা হচ্ছে। সূত্র- রয়টার্স

আরো দেখুনঃ
error: Content is protected !!