‘জাপান ও বাংলাদেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে’

অনলাইন ডেস্ক।।

১০১

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম জানিয়েছেন জাপান ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে। সোমবার (২ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে শাহরিয়ার আলমের সঙ্গে বাংলাদেশে নব-নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত আইওয়ামা সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নে কারিগরি ও আর্থিক সহায়তা দেওয়ায় জাপান সরকারকে ধন্যবাদ জানিয়েছেন।

জাপানের নতুন রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে প্রতিমন্ত্রী বলেছেন, জাপান বাংলাদেশের একক বৃহত্তম দ্বিপাক্ষিক উন্নয়ন অংশীদার এবং বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ দেশ। নতুন রাষ্ট্রদূতের মেয়াদে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে।

রাষ্ট্রদূত আইওয়ামা তার দায়িত্ব পালনে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সহযোগিতা কামনা করেন। এ সময় বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে জাপানের সহযোগিতার কথা তুলে ধরেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

বৈঠকে উভয়পক্ষ জাপানের উন্নয়ন সহায়তা, মানবসম্পদ উন্নয়ন, রোহিঙ্গা প্রত্যাবাসন, বিভিন্ন বহুপাক্ষিক ফোরামে সহযোগিতাসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আন্তরিকভাবে মতবিনিময় করেন।

প্রতিমন্ত্রী রোহিঙ্গাদের প্রত্যাবাসনে জাপানের অব্যাহত সহায়তার প্রশংসা করেন। তিনি আশা প্রকাশ করেন যে, শান্তি ও স্থিতিশীলতার স্বার্থে রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে জাপান।

আরো দেখুনঃ
error: Content is protected !!