ঝালকাঠি খামারীদের মাঝে মিল্কক্রিম মেশিন বিতরণ

ঝালকাঠি প্রতিনিধি।।

১৬৮

ঝালকাঠিতে লাইভস্টক এন্ড ডেইরী ডেভেলপমেন্ট প্রকল্প (এলডিডিপি) এর আওতায় দুধ উৎপাদন খামারীদের বিনামূল্যে মিল্ক ক্রিম সেপারেটর মেশিন বিতরণ করা হয়েছে।মঙ্গলবার সকাল ১১ টায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেনারি হাসপাতালে মেশিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ মোঃ ছাহেব আলী। ঝালকাঠি সদর উপজেলার মুখার্জী বহুমুখি খামারে ঘন্টায় ১৬৫ লিটার ক্ষমতা সম্পন্ন মেশিন তুলে দিয়ে বিতরণ উদ্বোধন করেন কৃষিবিদ মোঃ ছাহেব আলী।

সুফলভোগী খামারী শংকর মুকার্জীর বহুমুখী খামারে দুধের গরু রয়েছে ৬৭টি ও মুররা জাতের মহিষ আছে ১০টি যার থেকে প্রতিদিন দুধ উৎপাদন হয় ২৫০ লিটার। সর্বাধিক দুধ উৎপাদন খামারী শংকর মুখার্জীর হাতে মিল্ক ক্রিম সেপারেটর করার জন্য বিদ্যুৎ চালিত সর্বাধিক উৎপাদন ক্ষমতা সম্পন্ন বিনামূল্যে মেশিন তুলে দেয়া হয়।

কৃষিবিদ মোঃ ছাহেব আলী তার বক্তাব্যে বলেন,বর্তমান সরকার কৃষি সেক্টরে বিভিন্নভাবে কৃষকদের সহযোগিতা করছেন। তারই ধারাবাহিকতায় দুধ উৎপাদনকারী খামারীদের জন্য বিনামূল্যে মিল্ক ক্রিম সেপারেটর মেশিন বিতরণ করছেন। দুগ্ধ দ্রুত সময়ে নষ্ট হয়ে যায়। বিদ্যুৎ চালিত এ মেশিনের ফলে খামারীরা দ্রুত সময়ে দুধ থেকে ক্রিম সেপারেট করতে পারবে যার ফলে তারা লাভবান হবেন।

জেলার বিভিন্ন খামারীদের মাঝে এ প্রকল্পের আওতায় ৬ টি মেশিন বিতরণ করা হবে। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ সারোয়ার হাসান, সদর প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ শেখ আরিফুর রহমান ও মুখার্জী বহুমুখি খামারের সত্তাধিকারী শংকর মুখার্জীসহ খামারী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আয়েশা আক্তার/অননিউজ24

আরো দেখুনঃ
error: Content is protected !!