তেলের মুল্য বৃদ্ধির প্রতিবাদে হিলিতে পরিবহন ধর্মঘট চলছে বাস ও ট্রাক চলাচল বন্ধ

সালাহউদ্দিন বকুল, হিলি প্রতিনিধি।।

১৮৯

জ্বালানি তেলের মুল্য বৃদ্ধির প্রতিবাদে অবিলম্বে তেলের মুল্য কমাতে ও ভাড়া সমন্বয়ের দাবীতে ডাকা অনিদ্রিষ্টকালের পরিবহন ধর্মঘটের প্রথমদিনে দিনাজপুরের হিলি থেকে সকল রুটে যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাক চলাচল বন্ধ রয়েছে। এদিকে বাস বন্ধের কারনে গন্তব্য পৌছতে দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।বিকল্প যানবাহনে বাড়তি ভাড়ার মাধ্যমে গন্তব্যে পৌছানোর চেষ্টা করছেন তারা।

শুক্রবার সকাল থেকেই বাস ও ট্রাক চালকরা তাদের যানবাহন চলাচল বন্ধ রেখেছেন এতে করে হিলি থেকে রাজধানীঢাকাসহ সকল রুটে যাত্রিবাহী বাস চলাচল বন্ধ রয়েছে। একইসাথে দেশের বিভিন্ন স্থানে পণ্য পরিবহন কার্যক্রম বন্ধ রয়েছে। ভাড়া সমন্বয় না করা ও তেলের দাম না কমানো পর্যন্ত এটি অব্যাহত থাকবে বলে জানান তারা। তবে সড়কে সিএনজি ইজিবাইক ভ্যান রিক্সা চলাচল স্বাভাবিক রয়েছে।

দিনাজপুরে যাওয়ার উদ্দেশ্য আসা যাত্রী মশিউর রহমান বলেন, আমার জরুরী কাজ রয়েছে দিনাজপুরে সেজন্য বাড়ি থেকে বের হয়ে এসেছি যাওয়ার উদ্দেশ্যে। কিন্তু বাসস্ট্যান্ডে এসে শুনি বাস বন্ধ। যার কারনে আমিতো যেতে পারছিনা এখন কিভাবে যাবো সেই দুশ্চিন্তায় পড়ে রয়েছি। বাসের যে ভাড়া ছিল তার চেয়ে কয়েকগুন বাড়তি ভাড়া চাচ্ছে সিএনজিতে কিন্তু কি করবো যেতেই হবে তাই বাধ্য হয়ে এসব যানবাহনে করে যেতে হচ্ছে। একই অবস্থা অন্যান্য যাত্রীদের যারা বিভিন্ন গন্তব্যে যাওয়ার উদ্দেশ্যে বের হয়েছেন তাদের বাড়তি ভাড়া গুনতে হচ্ছে।

বাস চালক শফিকুল ইসলাম বলেন, রাতারাতি তেলের দাম লিটার প্রতি ১৫টাকা করে বাড়ানো হয়েছে কিন্তু ভাড়াতো আমাদের বাড়েনি আগের ভাড়াই এখনো কার্যকর রয়েছে। তাই এত টাকা বাড়তি দামে তেল কিনে আমরা বাস চালাতে পারছিনা বাধ্য হয়ে বাস চালানো বন্ধ রেখেছি। সরকার যেহেতু তেলের দাম বাড়িয়েছে তাই যদি ভাড়া বাড়িয়ে দেয় তাহলে আমাদের ভালো হতো আর না হলে তেলের দাম কমায় দিক তাহলে ধর্মঘট প্রত্যাহার করে নিতাম।

ট্রাক চালক রব্বানি বলেন, হঠাৎ করে তেলের দাম লিটার প্রতি ১৫টাকা বাড়ানো হয়েছে কিন্তু আমরা আগে যে ভাড়ায় পণ্যপরিবহন করতাম তার চেয়ে তো বাড়তি ভাড়া দিচ্ছেনা তারা আগের ভাড়াতেই পণ্য পরিবহন করতে চাচ্ছে এতে করে আমাদের ট্রাক চালিয়ে তো লোকশান গুনতে হবে। আগে যে ভাড়া ৫হাজার টাকা ছিলো এখন সেখানে তেলের দাম বাড়ার কারনে ৭হাজার টাকা হবে কিন্তু এখনো আগের ভাড়াই দিচ্ছে। একারনে আমাদের ট্রাক মালিক সমিতির পক্ষ থেকে ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে যার কারনে ট্রাক চালানো বন্ধ রেখেছি আমরা।

হিলির হানিফ এন্টারপ্রাইজের কাউন্টার ম্যানেজার আহাদ আলী বলেন, জ্বালানি তেলের দাম লিটার প্রতি ১৫টাকা করে বাড়ানোয় বাস চালিয়ে তেলের টাকা উঠছেনা যার কারনে বাস মালিকদের নির্দেশে বাস চলাচল বন্ধ রয়েছে। শুধু হানিফ পরিবহন সব বাস চলাচল বন্ধ রয়েছে। তবে এবিষয়ে বিকেলের দিকে নাকি সরকারের সাথে বৈঠক হওয়ার কথা রয়েছে এর পরে বৈঠক থেকে যে সিন্ধান্ত আসে সে মোতাবেক আমরা বাস চালাবো।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24।।

আরো দেখুনঃ
error: Content is protected !!