নজরুল বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হলো নাটক ‘দ্যা স্লেভ’

আনলাইন ডেস্ক।।

মার্কিন লেখিকা এবং দাসপ্রথা বিলোপ আন্দোলনের সক্রিয় কর্মী হ্যারিয়েট বিচার স্টো লিখিত কালজয়ী উপন্যাস আঙ্কেল টমস কেবিন অবলম্বনে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হলো নাটক ‘দ্যা স্লেভ’।

মঙ্গলবার (৪ জুন) রাত ৯ টায় বিশ্ববিদ্যালয়ের কলা ভবন এবং বিজ্ঞান ভবনের সামনে মঞ্চস্থ হয় নাটক ‘দ্যা স্লেভ’। নাটকটি মঞ্চায়নে কলা ভবন, বিজ্ঞান ভবন, ভবনের সামনের রাস্তা এবং পুকুরকে নাটকের সেট হিসেবে ব্যবহার করা হয়। নাটকটির পাণ্ডুলিপি, পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মো. মাজহারুল হোসেন তোকদার।

থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অভিনয় অনুশীলন পরীক্ষার জন্য নাটকটি নির্মাণ করা হয়েছে। এতে বিভিন্ন চরিত্রে বিভাগের শিক্ষার্থী ছাড়াও প্রায় পঞ্চাশোর্ধ শিল্পী অভিনয় করেন।

নাটকের ঘটনা প্রবাহে শেলবী একজন ঋণগ্রস্ত ব্যবসায়ী। তার সকল সম্পত্তি বন্ধক রেখেছেন দাস ব্যবসায়ী হ্যালির কাছে। হ্যালির বন্ধকি অর্থ পরিশোধের জন্য বাধ্য হয়ে টম ও হ্যারিকে বিক্রি করে দেয় শেলবী। এই খবর জানতে পেয়ে হ্যারির মা এলিজা হ্যারিকে নিয়ে পালিয়ে যায়। অন্য দিকে এলিজার স্বামী জর্জ হ্যারিস বন্দী অবস্থা থেকে মুক্তি নিয়ে কানাডায় পালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। এলিজা পালানোয় হ্যালি ক্ষিপ্ত হয়ে ওঠে এবং টমকে হাতে পায়ে বেরি পরিয়ে নিয়ে যায়।

নির্দেশক মো. মাজহারুল হোসেন তোকদার বলেন ‘আমেরিকার কেন্টাকি শহরের আফ্রো-আফ্রিকান ক্রীতদাসদের নির্মম শোষণের ইতিহাস এবং আঙ্কেল টমস কেবিন উপন্যাসকে একসূত্রে মিলিয়ে ক্রীতদাসদের শোষণ নির্যাতনের জীবন গল্প নিয়ে নির্মিত হয়েছে দ্যা স্লেভ। এই প্রযোজনা নির্মাণের সাথে যুক্ত সকল কারিগরদের আপ্রাণ চেষ্টায় নাটকটি মঞ্চস্থ হয়েছে।’

সূত্রঃ বিডি24লাইভ
একে/অননিউজ24

আরো দেখুনঃ