নড়াইলে ১৪ দিনব্যাপি সুলতান মেলার উদ্বোধন

নড়াইল প্রতিনিধি

নড়াইলে জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে শুরু হলো ১৪ দিনব্যাপি ‘সুলতান মেলা’। বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৮তম জন্মজয়ন্তী উপলক্ষে শনিবার (৭জানুয়ারী) বিকেলে নড়াইলের সুলতান মঞ্চ চত্বরে বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আব্দুর রশিদ। পরে সুলতান মঞ্চে জেলা প্রশাসক ও এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ হাবিবুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন অনুষ্ঠানের বিশেষ অতিথি নড়াইল জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর রবিউল ইসলাম, নড়াইল পৌর মেয়র আঞ্জুমান আরা, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবির টুকু, মুক্তিযোদ্ধা সাইফুল ইসলাম হিলু, সম্মিলিত সাংস্কৃতিক জোট নড়াইলের সভাপতি মলয় কুন্ডু প্রমুখ। অনুষ্ঠান শুরুর পূর্বে এস এম সুলতান কমপ্লেক্স থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে সুলতান মঞ্চে এসে শেষ হয়।

মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে ৭টি দেশের শিল্পীদের অংশগ্রহনে আন্তর্জাতিক চারুকলা প্রদর্শনী, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, গ্রামীন খেলাধুলা লাঠিখেলা, কাবাডি, কুস্তি, ভলিবল, আর্চারি, ষাড়ের লড়াই, স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শিল্পীর জীবন দর্শন, শিল্পীস্বত্তা ও কর্মময় জীবনের ওপর সেমিনার।

মেলার সমাপনি অনুষ্ঠান ২০ জানুয়ারী স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী স্বপন ভট্টাচার্য্য প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘সুলতান স্বর্ণ পদক’ প্রদান করবেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও ঢাকা বিশ^বিদ্যালয়ের চারুকলা ইন্সস্টিটিউটের যৌথ সিদ্ধান্তে একজন গুণি চিত্রশিল্পীকে ‘সুলতান স্বর্ণ পদক’ দেওয়া হবে। শিল্পী নির্বাচন কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

মেলাকে কেন্দ্র করে ইতমধ্যে লোক ঐতিহ্য দোলনা, খেলনা ট্রেন-নৌকা, কারু শিল্প, মৃৎশিল্প, দারুশিল্প, কাপড়, চুড়ি-ফিতা, বিভিন্ন প্রকার পিঠা-পুলিসহ দেশীয় খাবারের পসরা সাজিয়ে শতাধিক স্টল মেলা প্রঙ্গণে বসেছে। এবার স্থানীয় ৫০টি সাংস্কৃতিক সংগঠন নৃত্য, কবিতা আবৃত্তি, সঙ্গীতানুষ্ঠান ও নাটকের পাশাপাশি কুষ্টিয়ার লালন একাডেমীসহ ঢাকা ও খুলনার শিল্পীরা সংগীত পরিবেশন করবেন।

প্রসঙ্গত, বরেণ্য এই শিল্পী নড়াইল শহরের মাছিমদিয়ায় ১৯২৪ সালের ১০ আগষ্ট জন্মগ্রহন করেন এবং ১৯৯৪ সালের ১০ অক্টোবর বরেণ্য শিল্পী ইহলোক ত্যাগ করেন। নানা কারণে মেলা পিছিয়ে চলতি মাসে অনুষ্ঠিত হচ্ছে।

আরো দেখুনঃ
error: Content is protected !!