পঞ্চগড়ে দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্রে প্রথম চা নিলাম অনুষ্ঠিত

পঞ্চগড় প্রতিনিধি।।
পঞ্চগড়ে দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্রে বুধবার (৪ অক্টোবর) প্রথম চা নিলাম অনলাইন প্লাটফরমে অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি অনলাইনে হয়ে নিলাম কার্যক্রম মনিটরিং করেন।

এ সময় চা বোর্ড চেয়ারম্যান বলেন, “উত্তরাঞ্চলসহ দেশের চা সংশ্লিষ্টদের জন্য আজ একটি স্মরণীয় দিন। দেশে চা নিলামের ইতিহাসে প্রথমবারের মত একটি পূর্ণাঙ্গ অনলাইন নিলাম চালুর ফলে বিশ্বের যেকোনো প্রাপ্ত থেকেই এখন বায়ারদের নিলামে অংশগ্রহণের সুযোগ তৈরি হয়েছে।”

স্মল টি গার্ডেন ওনার্স অ্যান্ড টি ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর পরিচালনায় উত্তরাঞ্চলের তিন জন ব্রোকার এবং প্রায় ২৫জন বায়ার অনলাইন নিলামে অংশগ্রহণ করেন।

সকাল সাড়ে নয়টায় অনলাইনে নিলাম কার্যক্রম শুরু হয়। প্রথম দিনে ৪১৯ লটে এক লাখ ১৩ হাজার কেজি চা নিলামে বিক্রির জন্য অফার করা হয়। এর মধ্যে বিক্রি হয়েছে ৮৬ হাজার ৮০৫ কেজি। গড় মূল্য প্রতিকেজি ১৩২ টাকা ৫০ পয়সা। সর্বোচ্চ মূল্য ২১২ টাকা কেজি আর সর্বনিম্ন ১০২ টাকা কেজি বিক্রি হয়েছে পঞ্চগড়ের উৎপাদিত চা। বাংলাদেশ চা বোর্ডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায়।

উল্লেখ্য, গত ১৪ সেপ্টেম্বর টি সেলস কো-অর্ডিনেশন কমিটির সভায় পঞ্চগড় নিলাম কেন্দ্রর জন্য চলতি মৌসুমে মোট ১২টি নিলাম অনুষ্ঠানের তারিখ ও সময় নির্ধারণ করে সিডিউল ঘোষণা করে চা বোর্ড। আগামী ১৮ অক্টোবর ২য় নিলাম অনুষ্ঠিত হবে।

গত ২ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি আনুষ্ঠানিকভাবে পঞ্চগড়ে দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্রে উদ্বোধন করেন।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ