পঞ্চগড়ে শব্দ দূষণ রোধে প্রচার মাইক ব্যবহারে লাগবে অনুমতি

ডিজার হোসেন বাদশা, পঞ্চগড় প্রতিনিধি।।

সুখবর, সুখবর পঞ্চগড়বাসীর জন্য সুখবর। মাথাব্যথা, কোমর ব্যথা, কাশি, হার্ট ও যৌন বিশেষজ্ঞ, ডাক্তার সাহেব প্রতি মঙ্গল, বুধ, বৃহস্পতি ও শুক্রবার নিয়মিত রোগী দেখবেন….।’ ‘মেলা মেলা মেলা। মোবাইল সিমের মেলা।’ ‘বিশেষ মূল্য অফারে বিক্রি হচ্ছে মোবাইল সিম।’ ‘আগামীকাল পঞ্চগড়ের মাংস বাজারে একটি বিরাট মহিষ জবাই করা হবে।’ মহিষটির প্রতি কেজি মাংস…..। ’ ‘ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের জন্য সুখবর। অভিজ্ঞ শিক্ষক-শিক্ষিকা দ্বারা কোচিং দেওয়া হইতেছে। ’ ‘মূল্যহ্রাস মূল্যহ্রাস মূল্যহ্রাস। বিরাট মূল্যহ্রাস। এই সুযোগ আগামী…। ’

পঞ্চগড় শহরে এই ধরনের মাইকিং হয়ে উঠেছে নিত্য যন্ত্রণা। বিষয়টি এখন চলে গেছে জেলাবাসীর কাছে অসহনীয় পর্যায়ে। রিকশায় ও ইজিবাইকে কখনো একটি মাইক বেঁধে আবার কখনো দু’টি মাইক বেঁধে উচ্চ শব্দে দিনে-রাতে চলে এ ধরনের প্রচারণা। দীর্ঘ সময় ধরে এভাবে মাইকিং করতে এখন আর দরকার পড়ে না ঘোষকের। ঘোষণাটি একবার রেকর্ড করে মেবাইলের মেমোরি কার্ডে নিয়ে রিকশায় অথবা ইজিবাইকে মাইক বেঁধে চলতে থাকে দিনভর বিরতিহীন ঘোষণা।

পঞ্চগড় জেলা শহর থেকে প্রত্যান্ত গ্রামেও শব্দ দূষণ এক নিরব ঘাতকে পরিণত হয়েছে। শব্দ দূষণের বিরুদ্ধে আইন থাকলেও প্রয়োগ নেই বলে এমন বিষয়ে পঞ্চগড়ে দীর্ঘদিন থেকে আলোচনা সমালোচনার ঝড় বইছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। তবে এবার উদ্দ্যোগ নিয়েছে পঞ্চগড় পরিবেশ অধিদপ্তর। পঞ্চগড়ে মাত্রাত্রিক ভাবে শব্দ দূষণ বেড়ে যাওয়ায় শব্দ দূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা অনুসরণ করে অনুমতি ছাড়া উচ্চ স্বরে যত্রতত্র মাইক/সাউন্ড সিস্টেম ভাড়া দেয়া যাবে না বলে জানিয়েছে পরিবেশ অধিদপ্তর।

শব্দ দূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ যথাযথ ভাবে প্রতিপালন করে ব্যবসা পরিচালনা করতে হবে। এবং বিধিমালা অনুসারে ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তার অনুমোদন ব্যাতিত মাইক/সাউন্ড সিস্টেম ভাড়া প্রদান ও ব্যাবসা পরিচালনা থেকে বিরত থাকার আহবান করা হয়।

জানা গেছে, গত বুধবার (৯ মার্চ) পঞ্চগড় পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শব্দ দূষণ নিয়ন্ত্রণে মাইক অপারেটরদের সাথে এ বিষয়ে মতবিনিময় সভার অনুষ্ঠিত হয়। বিষয়টি বৃহস্পতিবার (১০ মার্চ) সন্ধায় পরিবেশ অধিদপ্তর পঞ্চগড় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক ইউসুফ আলী নিশ্চিত করেন।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শব্দ দূষণ নিয়ন্ত্রণে মাইক অপারেটরদের সাথে এ বিষয়ে মতবিনিময় সভায় পঞ্চগড় জেলা প্রশাসনের বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জয়শ্রী রাণী রায় এর সভাপতিত্ব উপস্থিত ছিলেন, জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার এস এম শফিকুল ইসলাম, পরিবেশ অধিদপ্তর পঞ্চগড় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক ইউসুফ আলীসহ জেলায় মাইক ব্যাবসায়ী ও ব্যাবহারকারী প্রায় অর্ধশত অপারেটর।

পরিবেশ অধিদপ্তর, পঞ্চগড় জেলা কার্যালয়ের পক্ষ থেকে এ ধরণের জনসচেতনতামূলক কর্মসূচি পালন অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24

আরো দেখুনঃ
error: Content is protected !!