প্রধানমন্ত্রীর উপহার কুমিল্লায় আরো ৫৮৪ ঘর পাবেন গৃহহীনরা

কুমিল্লা প্রতিনিধি।।

সারাদেশে তৃতীয় পর্যায়ে গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহার ২৬ হাজার ২২৯টি গৃহহীন পরিবারকে জমিসহ ঘর দেয়া হবে আগামী ২১ জুলাই। এর মধ্যে কুমিল্লা জেলায় এই পর্যায়ে জমি ও ঘর পাবেন ৫৮৪ পরিবার। তৃতীয় পর্যায়ে আশ্রয়ণ প্রকল্প থেকে কুমিল্লা জেলায় বরাদ্দ প্রাপ্ত ঘরের সংখ্যা ১ হাজার ৯৭৯ টি। এর প্রথম ধাপে ৪৬৬ টি ঘর প্রদান করা হয়েছে। দ্বিতীয় ধাপে ৫৮৪ টি ঘর প্রদানের জন্য প্রস্তুত রয়েছে। ২১ জুলাই কুমিল্লার তিতাস ও বুড়িচং উপজেলা বাদে বাকি ১৫ উপজেলাতেই এই ঘর উদ্বোধন করা হবে। বৃহস্পতিবার বিকালে কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ে সাংবাদিকদের কাছে এসব তথ্য তুলে ধরেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগ কুমিল্লার উপ-পরিচালক মোহাম্মদ শওকত ওসমান, অতিরিক্ত জেলা প্রশাসক সর্বিক মোহাম্মদ শাহাদাত হোসেনসহ প্রশাসনের উর্দ্ধতণ কর্মকর্তাগণ।

এসময় জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, তৃতীয় পর্যায়ের ৯২৯ টি ঘর বাস্তবায়নাধীন রয়েছে। পূর্বের মত প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এবারের ধাপের ঘরগুলো নির্মান করা হয়েছে। প্রতিটি পরিবার ঘরের সাথে জমিও পাবেন।

জেলা প্রশাসস সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর উপহার সরূপ প্রথম ধাপে কুমিল্লায় ৫৯৫ টি ঘর প্রদান করা হয়। দ্বিতীয় ধাপে ১ হাজার ২৯১ টি ঘরের মধ্যে ১ হাজার ২৬৫টি ঘর প্রদান করা হয়েছে, এর মধ্যে ২৬টি ঘরের জমি নিয়ে আইনী জটিলতা রয়েছে। সর্বশেষ তৃতীয় ধাপে ১ হাজার ৯৭৯ টি ঘরের মধ্যে প্রথমেই গত ২৬ এপ্রিল প্রধানমন্ত্রী ৪৬৬টি ঘর উদ্বোধন করেন এবং দ্বিতীয় ধাপে আগামী ২১ জুলাই আরো ৫৮৪টি ঘর উদ্বোধন হবে।

জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান জানান, মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। এসব ঘর ও জমিতে গৃহহীনরা শুধু মাথাগোঁজার ঠাঁই পেয়েছে এমন নয়, এই জায়গায় বসবাসের পাশাপাশি নিজেরা স্বাবলম্বী হতে সবুজায়ন, ক্ষুদ্র কুটিরশিল্পসহ বিভিন্ন কাজ স্বেচ্ছায় হাতে নিয়েছে অধিবাসী। আমরা আশা করছি ধীরে ধীরে এসব মানুষ স্বাবলম্বী হয়ে উন্নত জীবন যাপনের দিকে এগিয়ে যাবেন। কোন কোন আশ্রয় প্রকল্পের জন্য স্কুলও তৈরী করে দেয়া হয়েছে- যেন সে এলাকার শিশুরা পড়াশুনা করতে পারে।

আরো দেখুনঃ
error: Content is protected !!