ফিরে দেখা ২০২২, যে কারণে আলোচনায় সোনাগাজী

জাবেদ হোসাইন মামুন, সোনাগাজী (ফেনী)

নানা আলোচিত ঘটনায় স্মরণীয় হয়ে থাকবে ফেনীর সোনাগাজী উপজেলা। বছরটি শেষে রাত পোহালে ক্যালেন্ডারের পাতা উল্টে নতুন বছরের শুভ সূচনা হবে। বিগত বছরে ঘটে যাওয়া ঘটনাগুলো স্মৃতি হয়ে থাকবে সবার মাঝে। ইংরেজি নতুন বছরকে স্বাগতম। বিগত বছরে যেসব ঘটনার জন্য আলোচিত ছিল ফেনীর সোনাগাজী উপজেলা। সেগুলো হল- গত ৩০ অক্টোবর দিনে দুপুরে ছয়জন ডাকাত কমান্ডো স্টাইলে মোটরসাইকেলযোগে এসে বোমা ফাটিয়ে ও কুপিয়ে জমাদার বাজারস্থ স্বর্ন ব্যবসায়ী অর্জুন চন্দ্র ভাদুরী (৫২) কে কুপিয়ে আহত করে দোকানের স্বর্নালঙ্কার লুটে নেয়। ঘটনার ১২ দিন পর দিবাগত রাত ২টা ৪৫ মিনিটে তিনি চট্রগ্রাম ইম্পেরিয়াল অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি চরচান্দিয়া ইউনিয়নের উত্তর চরচান্দিয়া গ্রামের বীরেন্দ্র চন্দ্র ভাদুরীর ছেলে ও চার কন্যা সন্তানের জনক। তিন নভেম্বর অজ্ঞাতনামা ছয়জন ডাকাতের বিরুদ্ধে মামলা হলেও দুই মাসেও কেউ ধরা পড়েনি এবং উদ্ঘাটন হয়নি কোন রহস্য।

গত ২৯ আগস্ট বিএনপির বিক্ষোভে পুলিশ ও বিএনপির কর্মীদের সংঘর্ষের ঘটনায় ৩০ আগস্ট বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু সহ ৪৭জনের নাম উল্লেখ করে আরো ১২০-১৩০জনকে অজ্ঞাতনামা আসামি করে পুলিশের দুই এসআই সৌরজিৎ বডুয়া ও মাঈন উদ্দিন বাদী হয়ে পৃথক দুটি মামলা দায়ের করেন।

২০০৩ সালের ১২ মে রাতে সোনাগাজী উপজেলার নবাবপুর ইউনিয়নের সুলতানপুর গ্রামের সনাতন ধর্মের একটি পরিবারের মা-মেয়েকে বাড়ি থেকে তুলে নিয়ে স্থানীয় ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের সামনে মায়ের সামনে কিশোরী মেয়েকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় নয়জন সাক্ষীর সাক্ষ্য শেষে ১৯ বছর পর গত ১৪ জুলাই ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক ওসমান হায়দার তিন আসামির মৃত্যুদন্ড ও এক আসামিকে খালাসের রায় ঘোষণা করেন। একইসাথে প্রত্যেক দন্ডপ্রাপ্তকে ২ লাখ টাকা করে জরিমানার আদেশ দেন । এক মাসের ব্যবধানে সকল আসামিকে গ্রেফতার করতে সক্ষম হয় আইনশৃঙ্খলাবাহিনী।

ফেনী নদীর তীরে সোনাগাজীর কলমির চরে অবৈধভাবে বালি তোলা নিয়ে ফেনীর ফাজিলপুর ইউপি চেয়ারম্যান মজিবুল হক রিপনের লোকজনের গুলিতে গত ১৪ অক্টোবর চট্রগ্রামের বারইয়ার হাট পৌরসভার মেয়র রেজাউল করিম খোকন সহ তার অনুসারী যুবলীগ নেতা অশোক সেন ও শহীদ খান দুখু গুলিবিদ্ধ হন।

এ ঘটনায় ১৫ অক্টোবর রাতে মজিবুল হক রিপনকে প্রধান অসামি করে মামলা দায়ের করা হয়। দীর্ঘ দিন যাবৎ ফেনী ও মীরসরাই এলাকার দুটি গ্রুপ ফেনী নদীর বিভিন্ন স্পট ও কলমির নামক স্থান থেকে ভ্রাম্যমান ড্রেজার দিয়ে বালি তুলে অর্ধশতাধিক বোট দিয়ে বালি লুটে করে নেয়। এ নিয়ে মিরসরাই উপজেলার বারইয়ার হাট পৌর মেয়র রেজাউল করিম খোকন ও ফেনীর ফাজিলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেজাউল করিম খোকন ও তাদের সমর্থকের মধ্যে প্রকাশ্যে দ্বন্দ্ব শুরু হয়।

উপজেলার মতিগঞ্জ বাজারের ডাল ব্যবসায়ী ও ছাড়াইতকান্দি গ্রামের বড় সর্দার বাড়ির বাসিন্দা মো. দেলোয়ার হোসেন (৬০) গত ৮ সেপ্টেম্বর সকালে ইসলামি ব্যাংক সোনাগাজী শাখা থেকে দুই লাখ টাকা তুলে দোকানে ফিরছিলেন। তাকে কৌশলে অজ্ঞান পার্টির তিন সদস্য পৌর শহরের ভাই ভাই হোটেলে নিয়ে যান। সেখানে সিঙ্গারা-চমুচার সাথে চেতনানাশক খাইয়ে তার সাথে থাকা দুই লাখ টাকা ছিনিয়ে নিয়ে তারা পালিয়ে যায়। তিনি ৯ সেপ্টেম্বর রাতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ক্লুলেস এ আলোচিত ঘটনায় জড়িতদেরকে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে পুলিশ গ্রেফতার করতে সক্ষম হয়।

গত ৯ জানুয়ারি গাঁজা কেনার জন্য দু’শ টাকা না পেয়ে আমেনা খাতুন (৫০) নামে এক মাকে উপর্যপুরি কুপিয়ে ও গলা কেটে হত্যা করেছে নুর করিম রাসেল (২৮) নামে এক মাদকাসক্ত ছেলে। উপজেলার চরচান্দিয়া ইউনিয়নের পূর্ব বড়ধলী গ্রামের মাইনকা মিয়াজী বাড়িতে এ ঘটনা ঘটে।

আরো দেখুনঃ
error: Content is protected !!