ফ্রান্সের পার্লামেন্টে ইরান সংক্রান্ত প্রস্তাব পাসে তেহরানের নিন্দা

অনলাইন ডেস্ক ।

ফ্রান্সের পার্লামেন্টে ইরান সংক্রান্ত একটি ‘হস্তক্ষেপমূলক’ প্রস্তাব পাসের তীব্র নিন্দা জানিয়েছে তেহরান। এছাড়া, ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে যে বক্তব্য দিয়েছেন তার প্রতিবাদ জানাতে তেহরানে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূতকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে।

মন্ত্রণালয় এক বিবৃতি প্রকাশ করে বলেছে, ফরাসি রাষ্ট্রদূত নিকোলাস রোচেকে তলব করে জানানো হয়েছে, ফরাসি কর্মকর্তারা ইরান সংক্রান্ত যে ‘ভিত্তিহীন’ বক্তব্য দিয়েছেন তা তেহরানের কাছে ‘অগ্রহণযোগ্য’। এছাড়া, তাকে জানানো হয়েছে, ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ক্যাথেরিন কলোনা গত সোমবার পার্লামেন্ট অধিবেশনে ইরান সংক্রান্ত যে বক্তব্য দিয়েছেন তাও ইরানের কাছে গ্রহণযোগ্য নয়।

বিবৃতিতে বলা হয়, ফ্রান্সসহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশ ইরানের বিষয়ে তাদের দ্বিমুখীনীতি বাস্তবায়নের জন্য দেশের মানবাধিকার ইস্যুকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে, যা অত্যন্ত দুঃখজনক।

এতে ইরানের ওপর এ ধরনের অন্যায় আচরণ বন্ধ করতে ইউরোপীয় দেশগুলোর প্রতি আহ্বান জানানো হয়। একটি স্বাধীন-সার্বভৌম দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

গত সোমবার ফরাসি পার্লামেন্ট একটি নিন্দা প্রস্তাব পাস করা হয়। সেখানে দাবি করা হয়, ইরান সরকার দেশটিতে ‘অসহিংস বিক্ষোভ দমন’ করে যাচ্ছে।

ওই অধিবেশনে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ক্যাথেরিন কলোনা বলেন, ইউরোপীয় ইউনিয়ন ইরানের বিরুদ্ধে আরও কিছু নতুন নিষেধাজ্ঞা জারির প্রস্তুতি নিচ্ছে। আগামী ১২ ডিসেম্বর ইইউর পররাষ্ট্রমন্ত্রীদের পরবর্তী কাউন্সিলে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাবটি তোলা হবে।

আরো দেখুনঃ
error: Content is protected !!