বিএনপিকে গণমিছিলের অনুমতি

অনলাইন ডেস্ক।।

১১৫

ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার (ডিএমপি) খন্দকার গোলাম ফারুক বলেছেন, আগামী ৩০ ডিসেম্বর রাজধানীতে গণমিছিল করার অনুমতি পেয়েছে বিএনপি। তবে পল্টন থেকে মগবাজার তারা মিছিল করতে পারবেন। বিএনপির শান্তিপূর্ণভাবে গণমিছিল করতে চেয়েছেন। যদি গণমিছিলের নামে অরাজকতা বা বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করা হয় তবে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ডিএমপির সার্বিক প্রস্তুতি থাকবে।

তিনি বলেন, “বিএনপির একটি প্রতিনিধি দল ডিএমপি সদর দপ্তরে এসেছিলেন আমাদের সঙ্গে বৈঠক হয়েছে। তারা তাদের পূর্বঘোষিত দলীয় কর্মসূচি গণমিছিল আগামী ৩০ ডিসেম্বর করতে চান। আমরা সার্বিক বিবেচনায় পল্টন দলীয় কার্যালয় থেকে মগবাজার পর্যন্ত গণমিছিল করার অনুমতি দিয়েছি।”

গণমিছিলকে ঘিরে কোনো ধরণের বিশৃঙ্খলা বা অরাজকতার আশঙ্কা দেখছেন কিনা জানতে চাইলে কমিশনার বলেন, “বিএনপির দলীয় গণমিছিল কর্মসূচি উপলক্ষ্যে আমাদের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা থাকবে। আমরা বিশৃঙ্খলা বা অরাজকতার আশঙ্কা করছি না, তারা (বিএনপি) আমাদের সুশৃঙ্খল গণমিছিল করার প্রতিশ্রুতি দিয়েছেন। এরপরও যদি কেউ বিশৃঙ্খলা বা অরাজকতা সৃষ্টির চেষ্টা করে বা করা হয় তাহলে প্রচলিত আইনে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।”

এদিকে মঙ্গলবার ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুকের সঙ্গে বৈঠক করেন বিএনপির একটি প্রতিনিধি দল। বৈঠকে অংশ নেন বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ. জেড. এম. জাহিদ হোসেন ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার।

পরে ঘণ্টাখানেক বৈঠক শেষে সন্ধ্যা সাতটার দিকে ডিএমপি কার্যালয় থেকে বের হয়ে যাওয়ার সময় বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ. জেড. এম. জাহিদ হোসেন বলেন, “আগামী শুক্রবার ৩০ ডিসেম্বর বিএনপির ১০ দফা দাবি আদায়ের প্রথম কর্মসূচি গণমিছিল। সেই গণমিছিল শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে করা যায় সেজন্য বিএনপির রুট নিয়ে ডিএমপির সঙ্গে আলোচনা হয়েছে। এছাড়া তাদের বিষয়টি অবহিত করা। গণমিছিল সফল ও সার্থক করা এখন বিএনপির মূল উদ্দেশ্য। সেই লক্ষ্যেই আমরা এখন এগিয়ে যাচ্ছি। গণমিছিল নয়াপল্টন থেকেই শুরু হবে।”

আরো দেখুনঃ
error: Content is protected !!