বিশ্বকাপের শিরোপা যুদ্ধ শুরু হচ্ছে আজ

অনলাইন ডেস্ক।।

৭৩

অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ মাঠে গড়ানোর কথা ছিল পাক্কা দুই বছর আগে ২০২০ সালের জুলাইয়ে। কিন্তু আচমকা করোনা এসে সব ভেস্তে দেয়। ফলে আইসিসি বাধ্য হয় বৈশ্বিক এই শিরোপার টুর্নামেন্ট পিছিয়ে দিতে।

যার ফলে দুই বছর পিছিয়ে সপ্তম টি-টোয়েন্টি বিশ্বকাপ না হয়ে বরং অষ্টম আসর হিসেবেই মাঠে গড়াচ্ছে বৈশ্বিক এই টুর্নামেন্টটি। বাছাইপর্ব মিলিয়ে এখন থেকে বেশ আগেই শুরু হয়েছিল বিশ্বকাপের প্রস্তুতি। তবে বাছাইপর্ব পেরিয়ে প্রতিযোগিতাটি মাঠে গড়ায় চলতি মাসের ১৬ অক্টোবর থেকে।

টুর্নামেন্ট শুরুর প্রথম ছয়দিন আট দল লড়াই করে ‘সুপার টুয়েলভ’-এ জায়গা করে নিতে। সেখান থেকে চার দল জিম্বাবুয়ে, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড এবং নেদারল্যান্ডস জায়গা করে নিয়েছে বিশ্বকাপের মূল পর্বে। যেখানে শুরু থেকে ছিল স্বাগতিক অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান এবং ইংল্যান্ডসহ মোট আট দল।

বিশ্বকাপের সেই মূল পর্ব ‘সুপার টুয়েলভ’ শুরু হতে যাচ্ছে আজ। অর্থাৎ, বলা চলে আজ থেকে বিশ্বকাপের শিরোপা যুদ্ধ শুরু হতে যাচ্ছে। আর মূল পর্বের প্রথমদিনেই অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড হাই ভোল্টেজ ম্যাচ দিয়ে শুরু বিশ্বকাপ।

একইদিনে অবশ্য অন্য ম্যাচে মাঠে নামবে ইংল্যান্ড এবং আফগানিস্তান। এবারের আসরে হট ফেভারিট ইংল্যান্ড। কিন্তু অনিশ্চয়তার খেলা ক্রিকেটে টি-টোয়েন্টি আরও বেশি অনিশ্চিত। ফলে আফগানিস্তান জয় পেলেও খুব একটা অবাক হওয়ার কিছুই থাকবে না। অবশ্য বিশ্বকাপের প্রথম রাউন্ডে যেভাবে একের পর এক অঘটন ঘটেছে আফগানিস্তান সেখান থেকে অনুপ্রেরণা নিতেও পারে।

আরো দেখুনঃ
error: Content is protected !!