বিশ্বকাপে উদ্বোধনী ম্যাচের বাঁশি থাকবে যার হাতে

অনলাইন ডেস্ক ।

৫৩

দোহা, ১৯ নভেম্বর – নানা নাটকীয়তা ও উত্তেজনার মধ্য দিয়ে আগামীকাল পর্দা উঠছে কাতার বিশ্বকাপের। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে নামবে স্বাগতিক কাতার।

ম্যাচটিতে রেফারি হিসেবে থাকছেন দানিয়েল ওরসাতো। তার বাঁশির আওয়াজেই শুরু হবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’।
দানিয়েলের সহকারী হিসেবে থাকবেন সিরো কারবোন ও আলেসান্দ্রো গিয়াল্লাতিনি। তাছাড়া ভিএআরের দায়িত্বে মাসিমিলিয়ানো ইরাতি। দানিয়েলের মতো তারা সবাই ইতালির নাগরিক।
৪৬ বছর বয়সি দানিয়েল ইউরোপে বেশ অভিজ্ঞ একজন রেফারি। ২০১০ সালে ফিফা রেফারির তালিকায় অন্তর্ভুক্ত হন তিনি। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়া-ডেনমার্ক ম্যাচে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি হিসেবে কাজ করেছেন তিনি। তবে কোনো ম্যাচেই মূল রেফারি হিসেবে মাঠে নামার সৌভাগ্য হয়নি।

যদিও এরপরই ঘুরতে থাকে দানিয়েলের ভাগ্যের চাকা। ২০১৮-১৯ চ্যাম্পিয়নস লিগে ম্যানচেস্টার ইউনাইটেড-পিএসজি ম্যাচে ১০ বার হলুদ কার্ড দেখানোর পাশাপাশি পল পগবাকে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেন তিনি।

২০২০ চ্যাম্পিয়নস লিগ ফাইনালে পিএসজি-বায়ার্ন ম্যাচটি তার অধীনে পরিচালিত হয়। সেই বছরই ফুটবলের বিখ্যাত পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট আইএফএফএইচএস পক্ষ থেকে বর্ষসেরা রেফারি নির্বাচিত হন দানিয়েল। তাছাড়া চ্যাম্পিয়নস লিগের গত আসরের সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ ও চেলসি ম্যাচের দ্বিতীয় লেগের দায়িত্বে ছিলেন তিনি। এর বাইরে সাধারণত ইতালিয়ান লিগ সিরি আ’তেই নিয়মিত দেখা যায় তাকে।

আরো দেখুনঃ
error: Content is protected !!