বিশ্বকাপে একমাত্র মেসির দখলেই দুটি গোল্ডেন বল

অনলাইন ডেস্ক।।

কাতার বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে পরাজিত করে দীর্ঘ ৩৬ বছর পর শিরোপা জিতেছে আর্জেন্টিনা। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত পারফরম্যান্স করে লে আলবিসেলেস্তেদের শিরোপা জয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলতে নামা অধিনায়ক লিওনেল মেসি। যার সুবাদে নিজেও জিতেছেন টুর্নামেন্টের সেরা ফুটবলার গোল্ডেন বলের পুরস্কার।

মরুর বুকে বিশ্বকাপ জিততে না পারার আক্ষেপ মেটানোর দিনে অন্যসব রেকর্ডের সঙ্গে অনন্য এক রেকর্ড গড়েছেন রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী আর্জেন্টাইন তারকা মেসি। ফুটবল বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে কোনো ফুটবলার দুইবার টুর্নামেন্টের সেরা ফুটবলারের পুরস্কার ‘গোল্ডেন বল’ জিততে পারেননি। সেই অসাধ্য কাজটিই ক্যারিয়ারের শেষ বিশ্বকাপে এসে করলেন এই ফুটবল কিংবদন্তি।

গত ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে জার্মানির কাছে শিরোপা খুইয়েছিল আর্জেন্টিনা। কিন্তু দলকে একা হাতে ফাইনাল পর্যন্ত টেনে নিয়ে যাওয়ার স্বীকৃতিস্বরূপ ওই বিশ্বকাপেও টুর্নামেন্টের সেরা ফুটবলারের পুরস্কার গোল্ডেন বল জিতেছিলেন ৩৫ বছর বয়সী এই তারকা। তার ঠিক ৮ বছর পর এবার বিশ্বকাপ জয়ের সঙ্গে জিতলেন গোল্ডেন বলের পুরষ্কারও। এতেই বিশ্বকে আবারও নতুন করে জানান দিলেন কেন তিনিই সেরা।

এবারের বিশ্বকাপে আর্জেন্টিনাকে শিরোপা জেতানোর পথে টুর্নামেন্টে ৭টি গোল করেছেন মেসি। যার মধ্যে ফাইনালে ফ্রান্সের বিপক্ষেই জোড়া গোল করেছেন তিনি। এছাড়াও টুর্নামেন্টে সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও তিন গোল। তাতেই এ নিয়ে দ্বিতীয়বার গোল্ডেন বল জিতলেন পিএসজির এই তারকা।

এমন কৃতিত্বের দিনে নিজেকে বিদায়ী কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনাকেও ছাড়িয়ে গেলেন মেসি। ১৯৮২ সালে এই পুরস্কার চালু হওয়ার পর ১৯৮৬ বিশ্বকাপ জয়ের নায়ক ম্যারাডোনা জিতেছিলেন এই পুরস্কার। আর দ্বিতীয়বার গোল্ডেন বল জিতে নিজেকে আরও অনন্য জায়গায় নিয়ে গেলেন এই আর্জেন্টাইন।

আরো দেখুনঃ
error: Content is protected !!